ঠাকুরগাঁওয়ে আদিবাসী ওরাঁও সম্প্রদায়ের কারাম পূজা ও সামাজিক উৎসব

10

ঠাকুরগাঁওয়ে অনুষ্ঠিত হল ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ওরাঁও সম্প্রদায়ের কারাম পূজা ও সামাজিক উৎসব। পরিবারের সুখ-শান্তির জন্য ও নিজেদের সুস্থতায় কারাম নামের একটি বিশেষ বৃক্ষের বন্দনার মধ্য দিয়ে ওরাঁও সম্প্রদায়ের লোকজন এই উৎসব পালন করে।

জাতীয় আদিবাসী পরিষদ, ঠাকুরগাঁও কারাম পূজা উদযাপন কমিটি ও ইএসডিও’র প্রেমদীপ প্রকল্পের আয়োজনে শুক্রবার রাতে সদর উপজেলার সালন্দর ইউনিয়নের পাঁচপীরডাঙ্গা গ্রামে ওরাঁওদের এই উৎসব শুরু হয়।

ঠাকুরগাঁও কারাম পূজা উদযাপন কমিটির সভাপতি বিশ^নাথ কেরকেটার সভাপতিত্বে বক্তব্য দেন, প্রধান অতিথি জেলা প্রশাসক মো: মাহবুবুর রহমান, গেস্ট অব অনার পুলিশ সুপার মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন, জেলা প্রশাসক পতœী জান্নাতুল ফেরদৌস, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন, এনডিসি আব্দুল কাইয়ুম খাঁন, সহকারী কমিশনার (ভূমি) শাহরিয়ার রহমান, বিশেষ অতিথি ঠাকুরগাঁও প্রেস ক্লাবের সভাপতি মনসুর আলী, জেলা পরিষদ সদস্য ও জেলা যুবলীগের সাধারণ সম্পাদক দেবাশীষ দত্ত সমীর, এনএনএমসি’র সদস্য সচিব নরেশ পাহান, জেলা আ’লীগের সদস্য শামিনুর রহমান জয় চৌধুরী, সালন্দর ইউপি চেয়ারম্যান মাহাবুব আলম মুকুল, ইএসডিও প্রেমদীপ প্রকল্পের ফোকাল পার্সন শামীম হোসেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জাতীয় আদিবাসী পরিষদ ঠাকুরগাঁও জেলা শাখার উপদেষ্টা এ্যাড. ইমরান হোসেন চৌধুরী। অনুষ্ঠান সঞ্চালনা করেন স্বনামধন্য ধারাভাষ্যকার সুজন খাঁন।

প্রতিবছর ভাদ্রের শেষে এবং আশ্বিনের শুরুতে ওরাঁও জনগোষ্ঠী এই উৎসব আয়োজন করে। এই উৎসবে গাছ দেবতা যেন সামনের বছরে ভালো ফসল দেন সে প্রার্থনা করা হয়। এই গাছকে ঘিরে চলে আরাধনা গান। সব বয়সের আদিবাসী শিশু হতে কিশোর বৃদ্ধা হতে যুবক-যুবতীরা সবাই এই গানের সুরে সুর মিলিয়ে গাছ দেবতার প্রার্থনায় মেতে উঠে। গাছ দেবতার সান্নিধ্য পাওয়ার জন্য ধান, সর্ষেদানা, কলাই, গম প্রভৃতি ফসলের বীজ এই কারাম গাছের গোড়ায় রাখা হয়। যেন গাছ দেবতা সামনের বছর ভাল ফলন দেন। সে প্রার্থনা করে রাতভর চলে এই সম্প্রদায়ের নৃত্যগীত ও হাড়িয়া পান। জেলার বিভিন্ন এলাকার আদিবসাী সম্প্রদায়ের পাশাপাশি অন্যান্য ধর্মালম্বীরাও এ উৎসবে যোগ দেন।