‘খালেদা জিয়ার মুক্তি কাভার করা সাংবাদিক’ করোনায় আক্রান্ত

বেসরকারি টেলিভিশন চ্যানেল ‌‘ইন্ডিপেন্ডেন্ট টিভি’র এক কর্মী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তিনি এখন রাজধানীর উত্তরার একটি হাসপাতালে চিকিৎসাধীন। তার সংস্পর্শে আসা ওই টিভি চ্যানেলের আরও ৪৭ সংবাদকর্মী হোম কোয়ারেন্টাইনে রয়েছেন।

ইন্ডিপেন্ডেন্ট টিভির সিইও শামসুর রহমান মোমেন এক ভিডিওবার্তায় এ তথ্য নিশ্চিত করেছেন। এছাড়া টিভি চ্যানেলটির পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতেও এ তথ্য জানানো হয়েছে।

অন্যদিকে করোনাভাইরাসে আক্রান্ত ওই ভিডিওগ্রাফার খালেদা জিয়ার মুক্তির সংবাদ সংগ্রহ করতে গিয়ে ভীড়ের মধ্যে পড়েছিলেন বলে জানিয়েছে ইন্ডিপেন্ডেন্টের একটি সূত্র। সেখান থেকে করোনাভাইরাসে আক্রান্ত হতে পারেন বলেও ওই ভিডিওগ্রাফার তার সহকর্মীদের কাছে শঙ্কা প্রকাশ করেছেন বলে সূত্র জানায়।

খালেদা জিয়া মুক্তি পেয়ে সতর্কতার অংশ হিসেবে নিজের বাসভবনে হোম কোয়ারেন্টাইনে রয়েছেন বলেও বিএনপির প্রেস উইংয়ের এক সদস্য প্রিয়দেশ নিউজকে নিশ্চিত করেছেন।

ইন্ডিপেন্ডেন্ট টিভির বিবৃতিতে বলা হয়, ‘‘আমরা অত্যন্ত দুখের সাথে জানাচ্ছি যে, ইনডিপেন্ডেন্ট টেলিভিশনে আমাদের একজন সহকর্মী কোভিড ১৯-এ আক্রান্ত হয়েছেন। স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআর) পরীক্ষার মাধ্যমে তার করোনা শনাক্ত নিশ্চিত করা হয়। তারপর থেকে তিনি এখন আইসোলেশনে আছেন।

আক্রান্ত সাংবাদিক ২৫ এবং ২৬ মার্চ অফিসে ছিলেন, তারপর তিনি রাতে জানান অফিসে আসতে পারবেন না। এরপরেই অসুস্থ হয়ে পড়লে তাকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে রাখা হয়।’

ইনডিপেন্ডেন্ট টেলিভিশনের পক্ষ থেকে তাকে সর্বাত্মক সহযোগিতা করা হচ্ছে বলেও জানানো হয়। তবে অফিসে তার সংস্পর্শে এসেছেন এমন ৪৭জনকে তালিকা করে আইসোলেশনে রাখা হয়েছে। এখনো অন্য কেউ আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়নি বলে বিবৃতিতে বলা হয়।

ভিডিওবার্তায় শামসুর রহমান মোমেন বলেন, সাংবাদিক এবং মিডিয়াকর্মীরা সর্বত্র পেশাদার ঝুঁকিতে থাকেন। করোনাভাইরাস এর সময় বাড়িতে থেকে এবং সরকারী নির্দেশাবলী মেনে পেশাগত দায়িত্ব পালন করতে অন্যান্য গণমাধ্যমকর্মীদের প্রতি আহ্বান করেছেন।