কোর্টের শোকজ প্রত্যাহার, ইউএনও-ওসি হাফ ছেড়ে বাঁচলেন

আব্দুর রহমান নোমান: ভোলার বোরহানউদ্দিন উপজেলায় এক চালচোরকে ২৫ হাজার টাকায় মোবাইল কোর্টে সাজার নামে মুক্তি দেওয়ার অভিযোগে বোরহানউদ্দিনের ইউএনও এবং ওসি’র বিরুদ্ধে যে শোকজ জারি করা হয়েছিল, তা প্রত্যাহার করেছেন ভোলার চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত।

ভোলা জেলা প্রশাসক মোহাম্মদ মাসুদ আলম সিদ্দিক এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, শুক্রবার দুপুরে ওই সুয়োমোটো শোকজ প্রত্যাহার করা হয়েছে। এটা কোনো মামলা না, শোকজ ছিল। মোবাইল কোর্টের সাজার বিষয়ে এমন শোকজ এখতিয়ার বহির্ভূত। নাহলে তো তারা তা প্রত্যাহার করতেন না। তবে এ বিষয়ে আমাদের কোনো মন্তব্য নেই।

এর আগে বৃহস্পতিবার (১৬ এপ্রিল) জেলার সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ ফরিদ আলম বোরাহানউদ্দিন উপজেলা নির্বাহী কর্মকর্তা বশির উদ্দিন গাজী ও ওসি এনামুল হকের বিরুদ্ধে শোকজ করেন। যার সুয়ামোটো মামলা নং- ০১/২০২০ (বোরহানউদ্দিন)।

কোর্ট পরিদর্শক রথীন্দ্রনাথ বিশ্বাস বলেন, ১৫ এপ্রিল ‘বোরহানউদ্দিনে চালচোর ২৫ হাজারে মুক্ত’ শিরোনামে প্রকাশিত একটি সংবাদ ভোলার আদালতের দৃষ্টিগোচরে আসায় আদালত সুয়ামোটো শোকজের আদেশ দেন।

এ বিষয়ে বৃহস্পতিবার রাতে বোরহানউদ্দিনের ইউএনও’র বক্তব্য জানতে তার মোবাইল ০১৩০৫****৫৬ নাম্বারে একাধিকবার কল করলেও তিনি রিসিভ করেননি। এমনকি ভোলা প্রতিদিন এর পরিচয় দিয়ে মেসেজ পাঠিয়েও তার সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি।

এর পরিপ্রেক্ষিতে শুক্রবার বিকেলে এ বিষয়ে জেলা প্রশাসকের বক্তব্য জানতে চাইলে তিনি ওই শোকজ প্রত্যাহারের কথা জানালেন।