কোভিড ১৯: বাংলাদেশ ও বিশ্বের সর্বশেষ আপডেট

গত ২৪ ঘন্টায় দেশে ১৫ হাজার ৫৫৫টি নমুনা পরীক্ষা করে নতুন ৩৪৮০ জন নতুন রোগী পাওয়া গেছে। এর ফলে মোট ১ লাখ ১৫ হাজার ৭৮৬ জন রোগী শনাক্ত হয়েছে।

করোনাভাইরাসে নতুন করে মারা গেছেন ৩৮ জন। মোট মৃতের সংখ্যা দাঁড়ালো ১৫০২ জন । মৃতের হার ১.৩০%। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৪০.৩৮%। সুস্থ হয়েছেন, মোট ৪৬৭৫৫ জন।

বয়সের আনুপাতিক হারে ,বাংলাদেশে মৃতদের ৬৬ শতাংশ পঞ্চাশের বেশি বয়সী।সবচেয়ে কম মারা গেছেন ১০ বছরের নিচে, ১ শতাংশেরও কম।৩১ থেকে ৪০ বছর বয়সী মারা গেছেন ৮.২৯%।৪১ থেকে ৫০ বছর বয়সী মারা গেছেন ১৭.৩৯%।৫০ বা তার বেশি বয়সী মারা গেছেন ৬৬ শতাংশ।

বাংলাদেশে গতকালের হিসেব অনুযায়ী শেষ তিন সপ্তাহে শনাক্ত হয়েছে ৬২ হাজার রোগী।নতুন করে আরো ৩৫৩১ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। আর গত ২৪ ঘণ্টায় কোভিড-১৯ এ মারা গেছে ৩৯ জন।এ নিয়ে বাংলাদেশে মোট ১ লাখ ১২ হাজার ৩০৬ জন করোনাভাইরাস আক্রান্ত ব্যক্তি শনাক্ত হলো।

বাংলাদেশে ১০০ রোগী শনাক্ত হয়েছে ৬ই এপ্রিল।১৪ই এপ্রিল ছাড়িয়েছে ১ হাজার।১০ হাজার ছাড়িয়েছে তেসরা মে।৫০ হাজার ছাড়িয়েছে পহেলা জুন।১ লাখ ছাড়িয়েছে ১৮ই জুন।

নাইজেরিয়া: ডাক্তারদের কর্মবিরতি বাতিল

নাইজেরিয়ায় বেতন কম এই অভিযোগ তুলে ডাক্তাররা কাজ বন্ধ করে দিয়েছিল।কিন্তু এই সময়ে কাজ বন্ধ রাখা অনুচিত হবে বলে মনে করেন ৪০ শতাংশ ডাক্তার।এক সপ্তাহ চলেছে এই কর্মবিরতি।নাইজেরিয়ার স্থানীয় সংবাদ মাধ্যম দাবি করছে এতে করোনাভাইরাস চিকিৎসা ব্যাহত হয়নি।

চীন:বেইজিংয়ে কমেছে সংক্রমণ

চীনের শহর বেইজিংয়ে ৯ জন নতুন রোগী পাওয়া গেছে।এর আগের দিন পাওয়া গেছে ২২ জন।গত ১০ দিনের মধ্যে এবারই প্রথম ১০ জনের কম রোগী শনাক্ত হয়েছে।সাম্প্রতিক সংক্রমণে বেইজিংয়ে ২৩০ জন নতুন রোগী পাওয়া গেছে।এই সংক্রমণের পেছনে একটা খাবারের মার্কেটকে দায়ি করা হয়েছে, এরপর কড়াকড়ি বেড়েছে শহরজুড়ে।

ব্রাজিল: প্রেসিডেন্টের পদত্যাগের দাবিতে আন্দোলন

করোনাভাইরাসের উঠতি সংখ্যা ব্রাজিলে দমাতে পারেনি আন্দোলন।জেইর বলসেনারোর পদত্যাগ চেয়ে আন্দোলন চলছে দেশটিতে।হাজারো মানুষ জড়ো হয়ে রাস্তায় নেমেছে।এই সরকার বিরোধী আন্দোলনের মূল দাবি জেইর বলসেনারোর অভিশংসন।জেইর বলসেনারোর বড় ছেলে গ্রেফতার হয়েছে দুর্নীতির অভিযোগে।

টেস্ট বাড়ছে একই সাথে বাড়ছে শনাক্ত

বিশ্বে কোভিড-১৯ রোগী শনাক্তের সংখ্যা নয় মিলিয়নের দিকে আগাচ্ছে।১ মিলিয়ন বা ১০ লাখ হয়েছিল দোসরা এপ্রিল, ১১ সপ্তাহ পর ৮ মিলিয়ন পার করেছে।

বিশ্বে একদিনে সর্বোচ্চ সংক্রমণ

যদি মনে করে থাকেন করোনাভাইরাস সংক্রমণ কমতির দিকে আছে তবে আপনি ভুল।গত ২৪ ঘণ্টায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেব অনুযায়ী ১ লাখ ৮৩ হাজার মানুষের মধ্যে নতুন করে এই ভাইরাস শনাক্ত হয়েছে।বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেব অনুযায়ী এটাই একদিনে সবচেয়ে বেশি সংক্রমণ।বিশ্বজুড়ে ৮৯ লাখের বেশি করোনাভাইরাস সংক্রমণ পাওয়া গেছে। যার মধ্যে ২২ লাখ আমেরিকায়। দেশটিতে ১ লাখ ২০ হাজার মানুষ মারা গেছে।

পরিসংখ্যান উল্টো ভারতে

ইতালি, চীন, যুক্তরাষ্ট্রে পুরুষরা বেশি আক্রান্ত হয়েছে এবং মারা গেছেন।বাংলাদেশে যারা মারা গেছেন তাদের ৭০ শতাংশই পুরুষ।কিন্তু ভারতে এই পরিসংখ্যান উল্টো।