কোভিড-১৯: গত ২৪ ঘণ্টায় ৩১৮৭ জন শনাক্ত, ৩৭ জনের মৃত্যু

বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় ৩১৮৭ জনের মধ্যে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। আর আক্রান্ত হয়ে ৩৭ জনের মৃত্যু হয়েছে।এ নিয়ে মোট মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০৪৯ জনে।মোট শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ৭৮০৫২ জনে।

স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত বুলেটিনে অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক নাসিমা সুলতানা জানিয়েছেন, ১৫৭৭২ টি নমুনা পরীক্ষা করে এই রোগীদের শনাক্ত করা হয়।এই সময়ে সুস্থ হয়েছেন ৮৪৮ জন। এ নিয়ে দেশে মোট সুস্থ হয়েছেন ১৬,৭৮৭ জন।

অধ্যাপক নাসিমা সুলতানা জানান, যারা মারা গেছেন, তাদের মধ্যে পুরুষ ৩৩ জন এবং নারী সাত জন। বয়সের হিসাবে:৩১ থেকে ৪০ বছর: ২ জন , ৪১ থেকে ৫০ বছর: ৪ জন , ৫১ থেকে ৬০ বছর: ৮ জন , ৬১ থেকে ৭০ বছর: ২২ জন ,৭১ থেকে ৮০ বছর: ১ জন

তাদের মধ্যে ঢাকা বিভাগের বাসিন্দা ২০ জন, চট্টগ্রাম বিভাগের ৭ জন, রাজশাহী বিভাগে ৪ জন, সিলেট বিভাগে ৩ জন, বরিশাল বিভাগে ২ জন ও রংপুর বিভাগে ১জন মৃত্যুবরণ করেছেন। হাসপাতালে মারা গেছেন ২৮ জন এবং বাসায় মারা গেছেন ৯ জন।

এদিকে মিরপুর এলাকায় মোট ৮৬৪ জন রোগী শনাক্ত হয়েছে বলা হচ্ছে আইইডিসিআরের ওয়েবসাইটে। মহাখালীতে প্রায় ৫০০। মোহাম্মদপুরে সাড়ে চারশোর বেশি। মুগদায় ৪৫২ জন রোগী আছে। রামপুরায় ২৪৭ জন রোগী পাওয়া গেছে।

পূর্ব রাজাবাজারে এক ব্যক্তি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন।তিনি ইউনাইটেড হাসপাতালে কাজ করতেন।পূর্ব-রাজাবাজারের কাউন্সিলর ফরিদুর রহমান ইরান নিশ্চিত করেন ব্যক্তির মৃত্যুর খবর।

তিনি বলেন, প্রথমে অন্য অসুস্থতা নিয়ে হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। এরপর যখন তিনি জানেন যে তার করোনাভাইরাস ধরা পড়েছে এরপর তিনি স্ট্রোক করেন এবং মারা যান।

এর আগে বাংলাদেশে করোনাভাইরাস সংক্রমণের বিস্তার ঠেকাতে ‘রেড জোন’ হিসেবে চিহ্নিত করে ঢাকার পূর্ব রাজাবাজারকে মঙ্গলবার রাত থেকে পরীক্ষামূলকভাবে লকডাউন করা হয়েছে।

সংক্রমণের উচ্চহারের কারণে ওই এলাকাকে লকডাউন করা হয়। বলা হয়েছে, লকডাউন চলাকালে একমাত্র চিকিৎসক ও সংবাদকর্মী ছাড়া কেউ ওই এলাকা থেকে বের হতে কিংবা নতুন করে ঢুকতে পারবে না।বাংলাদেশে এর আগে এমন কঠোরভাবে লকডাউন আরোপ করা হয়নি।

জনস হপকিন্স ইউনিভার্সিটি এন্ড মেডিসিনের সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বের ১৮৮টি দেশ বা অঞ্চলের ৭৩ লক্ষ ৬০ হাজার ২৩৯জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ পর্যন্ত বিশ্বে মৃত্যু হয়েছে ৪ লক্ষ ১৬ হাজার ২০১ জনের।