করোনার টিকা নিলেও কি মাস্ক পরতে হবে?

জায়েদুল ইসলাম মামুন: করোনার টিকা নিলেও সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, বাইরে বের হলে পরতে হবে মাস্ক। কিছুক্ষণ পরপর হাত ধোয়ার অভ্যাস অব্যাহত রাখতে হবে। এটা মনে করলে হবে না যে আমি টিকা নিয়েছি তাই একদম নিরাপদ। সবাইকে সাবধানে থাকতে হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্ত্রিসভার ভার্চুয়াল বৈঠকে এসব কথা বলেন।

তবে প্রশ্ন হলো– টিকা নেওয়ার পরও কেন মাস্ক পরতে হবে? তাহলে করোনা টিকা নেওয়ার উপকারিতা কী? বিশেষজ্ঞরা বলছেন, যে টিকাগুলো আবিষ্কার হয়েছে, সেগুলো এখনও পর্যন্ত করোনা প্রতিরোধে শতভাগ কার্যকর নয়। এজন্য টিকা নিলেও যে কেউ এখনও করোনা ছড়াতে পারে। করোনার বিস্তার ঠেকাতে এই টিকাগুলো পুরোপুরি নিরাপদ নয়। এজন্য টিকা নিলেও সবাইকে মাস্ক পরতে হবে।

সাউথ আফ্রিকা এবং ব্রিটেনে করোনার যে নতুন ধরন ইতিমধ্যে বিশেষজ্ঞরা চিহ্নিত করেছে, সেগুলো বর্তমান করোনাভাইরাসের স্ট্রেইনের থেকে বেশ ভয়ানক ও সহজে ছড়ায়। আপনি করোনার টিকা নিলেও নতুন স্ট্রেইনের করোনাভাইরাসে আক্রান্ত হতে পারেন। তাই মাস্ক না পরলে আপনি অজান্তে সেই নতুন স্ট্রেইনের দ্বারা আক্রান্ত হয়ে অন্যের মধ্যে ছড়িয়ে দিতে পারেন।

এ বিষয়ে ইউসিএলএ ফিল্ডিং স্কুল অব পাবলিক হেলথের মহামারিবিদ্যার অধ্যাপক ড. অ্যান রিমন বলেন, ‘করোনার টিকা ব্যাপকভাবে বিতরণ করতে এবং ব্যাপক হারে রোগ প্রতিরোধ ক্ষমতা অর্জন করতে সময় লাগবে এবং এর কোনো নিশ্চয়তা নেই। তাই মাস্ক পরা ও সামাজিক দূরত্ব বজায় রাখা করোনা বিস্তার রোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।’

স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের ইমিউনোলজিস্ট মাইকেল তাল বলেন, বর্তমানে প্রত্যেকের মাস্কের নিয়মাবলি অনুসরণ করা একটি কঠিন কাজ ছিল। এখন আপনি টিকা পেয়ে যদি মাস্ক না পরেন, তাহলে অন্যেরা টিকা না পেয়েও মাস্ক পরবে না। তারা হয়তো ভাববে—অন্যদের মুখে কোনো মাস্ক নেই, তাহলে আমি মুখে মাস্ক পরব কেন? এমনটি হলে তা যেকোনো দেশ ও সমাজের জন্য ভীষণ ক্ষতির কারণ হতে পারে।

এখন তাহলে প্রশ্ন আসতে পারে, মাস্ক খুলে করোনা পূর্ববর্তী সময়ের মতো কি আর চলাফেরা করা যাবে না? বিশেষজ্ঞদের মতে, মাস্ক পরা হয়তো আমাদের দৈনন্দিন জীবনের অংশে পরিণত হবে। আগের মতো আর কোনো দিন হয়তো আমরা মাস্ক না পরে বাইরে নিরাপদে চলাচল করতে পারব না। করোনাভাইরাসের টিকাও প্রতি বছর নেওয়া আবশ্যক হতে পারে। করোনাভাইরাস আমাদের জীবন থেকে যাচ্ছে না এবং আগামী দিনগুলো করোনাভাইরাস নিয়ে যাপন করতে হবে। তাই সবার মাস্ক পরা আবশ্যক।