করোনাভাইরাস: ঠাকুরগাঁওয়ে প্রতি ওয়ার্ডে দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি

করোনাভাইরাস প্রতিরোধে ঠাকুরগাঁওয়ে জনসমাগম এড়াতে ও দোকান পাট সঠিক সময়ে বন্ধ রাখতে জেলা প্রশাসক ড. কেএম কামরুজ্জামান সেলিমের নির্দেশে  সদর উপজেলার সব ইউনিয়নে ওয়ার্ড দূর্যোগ ব্যবস্থাপনা কমিটি গঠন করার প্রক্রিয়া শুরু করেছে উপজেলা প্রশাসন।

উপজেলা নির্বাহী অফিসার নির্বাহী অফিসার আব্দুল্লাহ আল মামুন এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, এ দূর্যোগ ব্যবস্থাপনা কমিটিতে ওয়ার্ড মেম্বারের নেতৃত্বে স্থানীয় স্বেচ্ছাসেবকদের নিয়ে কমিটি গঠন করা হবে। যারা এ কমিটিতে থাকবেন তাদের লাঠি ও বাঁশি দেয়া হবে যাতে তারা জনসমাগম ও দোকানপাট বন্ধ করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করতে পারেন।

এছাড়া তিনি প্রত্যেকটি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানকে নিজ নিজ ইউনিয়নের সীমানায় বাঁশ দিয়ে সুরক্ষিত করার নির্দেশনা দেয়া হয়েছে।

পরে তিনি সদর উপজেলার ঢোলারহাট, রাজাগাও ও বড়গাও ইউনিয়নের খাদ্যবান্ধব কর্মসূচি পরিদর্শন করেন। পরিদর্শনকালে ডিলার ও কার্ডধারীদের সামাজিক দূরত্ব বজায় রেখে চাল সরবরাহের নির্দেশনা দেন।

সেই সাথে ঠাকুরগাঁও পৌরসভার সমবায় মার্কেটে সুলভ মূল্যে মানবিক স্টোর পরিদর্শন করেন। এ স্টোর গরীবদের ৩০ শতাংশ ছাড়ে পণ্য বিক্রি চলছে।

এ উদ্যোগকে উৎসাহিত করতে তিনি সেখানে যান এবং তিনি মানবিক এ স্টোর চালু রাখার বিষয়ে সার্বিক সহযোগিতার আশ্বাস দেন।

এরপর তিনি সদর উপজেলার মোহাম্মদপুর, রাজাগাও, বড়গাও এবং ঢোলারহাটসহ ৪টি ইউনিয়নে ২শ’ জন করে মোট ৮শ’ কর্মহীন পরিবারের মাঝে ত্রাণের খাবার বিতরণ করেন।

এসময় করোনাভাইরাস প্রাদুর্ভাবে কর্মহীন মানুষদের সহযোগিতা করার জন্য সমাজের বিত্তবানদের এগিয়ে আসার আহ্বান জানান উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লাহ-আল-মামুন।