চারশ কোটি টাকা লোকসান মাথায় নিয়ে আখ মাড়াই উদ্বোধন

41

চারশ কোটি টাকার বেশি লোকসানের বোঝা মাথায় নিয়ে আবারো ঠাকুরগাঁও সুগার মিলের ৬৬তম আখ মাড়াই কার্যক্রমে উদ্বোধন করা হয়েছে। আর মিলটির ঋণ রয়েছে আড়াইশ কোটির বেশি।

আজ শুক্রবার (২২ ডিসেম্বর) বিকালে মিলটির ব্যবস্থাপনা পরিচালক শাহজাহান কবির এর সভাপতিত্বে ডোঙ্গায় আখ নিক্ষেপ করে চলতি মাড়াই মৌসুমের উদ্বোধন করেন ঠাকুরগাঁও জেলা প্রশাসক মাহাবুবর রহমান। এ সময় শিল্প মন্ত্রণালয়ের উপসচিব শামিম সুলতানা জেলা পুলিশ সুপার উত্তম প্রসাদ পাঠকসহ অনেকে।

মিল কর্তৃপক্ষ তথ্য বলছে, ২০২৩-২০২৪ মাড়াই মৌসুমে চিনিকলে আখ মাড়াইয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৭০ হাজার মেঃ টন। চিনি আহরণের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৬.৫০%। চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৪ হাজার৫৫০ মেঃ টন। রোপণ মৌসুমে দন্ডায়মান আখের পরিমান ৪ হাজার ৬১০ একর।

উদ্বোধনী অনুষ্ঠানে আখ চাষিরা অভিযোগ করে বলেন, সুগারমিল কর্তৃপক্ষের জমিতে দীর্ঘ মেয়াদী ফসলসহ আলু, মিস্টি কুমড়াসহ বিভিন্ন চাষাবাদ করছে আখের আবাদ বাদ দিয়ে। অথচ আখ চাষ করতে চাপ দিচ্ছেন চাষিদের। অন্যদিকে আখ সররাহের সময় সময়মত অর্থ পরিশোধ না করায় বিপাকে পরেন চাষিরা। ফলে মুখ ফিরিয়ে নিচ্ছেন। মিল কর্মকর্তাদের গাফিলতিতেই লোকসান আর ঋনের পাল্লা ভাড়ি হচ্ছে বলে দাবি কৃষকের।

এ বিষয়ে মিলটির ব্যবস্থাপনা পরিচালক শাহজাহান কবির লোকসান ও ঋণের কথা স্বীকার করে জানান, বর্তমানে চিনির দাম ভাল থাকায় ঋণ ও লোকসানের বোঝা কমছে। চাষিরা আখ উৎপাদন বাড়ালে মিলটি ভালভাবে চালিয়ে নেয়া সম্ভব। তাদের দাবি পুরনে সব সময় আন্তরিকতা থাকে বলে জানান তিনি।