ওমিক্রনের পর কোভিডের আরও ভ্যারিয়েন্ট আসছে?

33

করোনাভাইরাসের নতুন নতুন ভ্যারিয়েন্ট এখন যেন নিত্যনৈমিত্তিক ব্যাপার। বিটা, ডেল্টা, আলফা, গামা এবং ওমিক্রনসহ একের পর এক ভ্যারিয়েন্টে কাবু পুরো বিশ্ব। ইতোমধ্যে সাইপ্রাসে নতুন ধরন ডেল্টাক্রন শনাক্ত হয়েছে। এবার ওমিক্রনের পর নতুন ভ্যারিয়েন্টের জন্য প্রস্তুত থাকতে বললেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

তিনি বলেন, ওমিক্রন নিয়ে প্রাথমিকভাবে সংশয় ছিল। তবে এখন পরিস্থিতিটা অনেকটাই পরিষ্কার। বর্তমানে প্রতিদিন আমেরিকায় ১৪ লাখ করে আক্রান্ত হচ্ছেন ওমিক্রনে। যে প্রজাতির ভাইরাসই হোক না কেন, আতঙ্কিত হবেন না, লড়াই করার একটাই পথ টিকাকরণ।

বৃহস্পতিবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশটির বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রী ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন। বৈঠকে মোদী জানিয়েছেন, অতিমারি পরিস্থিতির মোকাবিলায় এ নিয়ে তৃতীয় বছর আমরা লড়াই চালাচ্ছি। ভারতের জয় নিশ্চিত।

ভারতীয় সংবাদমাধ্যমে বলা হয়, এদিন মোদী তিনটি বিষয়ের উপর মূলত জোর দেন। স্থানীয় স্তরে কনটেইনমেন্ট, ব্যাপক টিকাকরণ, ও সক্রিয় পদক্ষেপ গ্রহণ। পাশাপাশি এদিন প্রধানমন্ত্রী বিশেষ ধরনের ভেষজ পাণীয় ‘কড়া’ খাওয়ার উপর জোর দেন। তিনি বলেন, এটা কোনও ওষুধ নয়। তবে ভারতের দীর্ঘদিনের পরীক্ষিত চিরাচরিত একটি বিষয়।

অন্যদিকে তিনি বলেন, ওমিক্রন নিয়ে প্রাথমিকভাবে সংশয় ছিল। তবে এখন পরিস্থিতিটা অনেকটাই পরিষ্কার। বর্তমানে প্রতিদিন আমেরিকায় ১৪ লাখ করে আক্রান্ত হচ্ছেন ওমিক্রনে। দুবছর ধরে অতিমারির বিরুদ্ধে লড়াই করার অভিজ্ঞতা আমাদের রয়েছে। কোনও পদক্ষেপ নেওয়ার আগে সাধারণ মানুষের কাজকর্মের বিষয়টি আমাদের খেয়াল রাখতে হচ্ছে।

তিনি বলেন, সমস্ত ভ্যারিয়ান্টের বিরুদ্ধে আমরা লড়াই করার জন্য প্রস্তুত। ওমিক্রনের এই ঢেউ চলে যাওয়ার পরে, আমাদের অন্য প্রজাতির ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের জন্যও প্রস্তুত থাকতে হবে। রাজ্যগুলিও একে অপরকে সহযোগিতা করবে।