একদলীয় শাসন কায়েম করতেই সার্চ কমিটি: ফখরুল

22

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আজ নির্বাচন কমিশন গঠন করা হচ্ছে। শুধু নির্বাচন কমিশনার গঠন করে, তার জন্য সার্চ কমিটি গঠন করে, জনগণের সঙ্গে প্রতারণা করে, জনগণকে বোকা বানিয়ে ২০১৪ ও ১০১৮ সালের মতো নিজেদের ক্ষমতাকে পাকাপোক্ত করতে চায়, একদলীয় শাসন ব্যবস্থা করতে চায়।

তিনি বলেন, আমরা আগেই বলেছি, নির্বাচনকালীন সময়ে যদি সরকারের পরিবর্তন না হয় এবং সরকার যদি নির্দলীয় না হয়, তাহলে নির্বাচন কমিশন দিয়ে কোনো কাজ হবে না।

জাতীয় প্রেসক্লাবে শনিবার বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেনের লেখা ‘স্মৃতির অ্যালবাম’ বইয়ের প্রকাশনা অনুষ্ঠানে এ কথা বলেন মির্জা ফখরুল।

তিনি বলেন, দেশে দুর্নীতি ভয়াবহ আকারে ছড়িয়ে পড়েছে। সম্পূর্ণভাবে এ দুর্নীতির নেতৃত্ব দিচ্ছে এ সরকার। প্রতিটি ক্ষেত্রে ক্যানসারের মতো দুর্নীতি ছড়িয়ে পড়েছে। এমন একটি জায়গা নেই, যেখানে দুর্নীতি করা হচ্ছে না। বাংলাদেশের মানুষ যে অধিকারের জন্য যুদ্ধ করেছিল, সংগ্রাম করেছিল, ন্যূনতম সেই ভোটাধিকার থেকেও বঞ্চিত হচ্ছে দেশের মানুষ।

মির্জা ফখরুল বলেন, ‘দুদকের একজন কর্মকর্তাকে অপসারণ করা হয়েছে। কেন করা হয়েছে? কারণ, দুর্নীতির সঙ্গে জড়িত থাকার কারণে যে ব্যক্তিদের তিনি চিহ্নিত করেছিলেন, সেই মানুষগুলোই শরীফ উদ্দিনের বিরুদ্ধে অভিযোগ করেছে। কোনো রকমের সুষ্ঠু তদন্ত ছাড়াই তাকে অপসারণ করা হয়েছে।

এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সাবেক উপার্চায অধ্যাপক আনোয়ার উল্লাহ চৌধুরী। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ঢাবির সাবেক উপ-উপার্চায অধ্যাপক ড. আ ফ ম ইউসুফ হায়দার, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আমান উল্লাহ আমান, আবদুস সালাম, বিএনপির ভাইস চেয়ারম্যান শওকত মাহমুদ, যুগ্ম-মহাসচিব খায়রুল কবির খান প্রমুখ।