ইলিশের উন্নয়নে ২৪৬ কোটি টাকার প্রকল্প

11

ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনাসহ জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) পাঁচ প্রকল্পের চূড়ান্ত অনুমোদন দিয়েছে। এসব প্রকল্প বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে এক হাজার ২৬৬ কোটি ১৩ লাখ টাকা। এর পুরো অর্থ সরকারের নিজস্ব তহবিল থেকে ব্যয় করা হবে।

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগর এনইসি সভাকক্ষে একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত একনেক সভায় পাঁচ প্রকল্পের অনুমোদন দেওয়া হয়। সভায় প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হন।

সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান প্রকল্পের বিষয়ে সাংবাদিকদের বিস্তারিত ব্রিফ করেন। তিনি জানান, একনেকে অনুমোদিত পাঁচ প্রকল্পের মধ্যে চারটি নতুন প্রকল্প এবং একটি সংশোধিত প্রকল্প রয়েছে। ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্পের বাস্তবায়ন খরচ ধরা হয়েছে ২৪৬ কোটি ২৮ লাখ টাকা।

‘ইলিশের উৎপাদন ও প্রাপ্যতা বৃদ্ধির মাধ্যমে আমিষের চাহিদা পূরণ করার পাশাপাশি ইলিশ ধরা নিষিদ্ধকালীন জেলেদের বিকল্প কর্মসংস্থানের সুযোগ তৈরির লক্ষ্যে ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্পটি বাস্তবায়ন করা হবে’, যোগ করেন মন্ত্রী।

প্রকল্পের মেয়াদ ধরা হয়েছে চলতি বছরের জুলাই থেকে ২০২৪ সালের জুন পর্যন্ত। মৎস্য অধিদপ্তর প্রকল্পটি বাস্তবায়ন করবে।

পরিকল্পনা কমিশনের সদস্য মো. জাকির হোসেন আকন্দ বলেন, সারা দেশে মোট ২৯ জেলার ১৩৪ উপজেলায় প্রকল্পটি বাস্তবায়ন করা হবে। প্রকল্পের মূল উদ্দেশ্য হলো মা ইলিশ ও জাটকা সংরক্ষণে মৎস্য সংরক্ষণ আইন বাস্তবায়ন ও অভয়াশ্রম ব্যবস্থাপনার মাধ্যমে ইলিশের উৎপাদন বাড়ানো।

জাকির হোসেন আরও জানান, প্রকল্পের আওতায় জাটকা ও মা ইলিশ আহরণকারী ৩০ হাজার জেলে পরিবারের জন্য বিকল্প কর্মসংস্থান তৈরির পাশাপাশি জেলেদের ১০ হাজার বৈধ জাল বিতরণ করা হবে। একইসঙ্গে প্রচারের মাধ্যমে মা ইলিশ ও জাটকা সংরক্ষণে জনসচেতনতা তৈরি করা হবে।

তিনি আরো বলেন, ‘বিশ্বের বেশিরভাগ ইলিশ আমাদের এই অঞ্চলেই হয়। বাংলাদেশে উৎপাদন হয় ৬০ শতাংশ। নানা কারণে ইলিশ প্রজনন ও চলাচল ক্ষতিগ্রস্ত হচ্ছে। এ কারণে ইলিশ উন্নয়ন প্রকল্পটি অনুমোদন দেওয়া হয়েছে।’

এ ছাড়া আজ একনেকে জামালপুর জেলার দিগপাইত-সরিষাবাড়ি-তারাকান্দি সড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ প্রকল্পটি অনুমোদন দেওয়া হয়। এটি বাস্তবায়নে মোট ব্যয় হবে ৩৭৬ কোটি ৫৬ লাখ টাকা।

একনেকে অনুমোদিত অন্য তিন প্রকল্প হল- সীমান্ত এলাকায় বিজিবির ৭৩টি কম্পোজিট আধুনিক বর্ডার অবজারভেশন পোস্ট নির্মাণ প্রকল্প, যাতে খরচ হবে ২৩৩ কোটি ৫২ লাখ টাকা। আটটি সরকারি শিশু পরিবারে ২৫ শয্যাবিশিষ্ট শান্তি নিবাস প্রকল্পে ব্যয় হবে ৭৩ কোটি ৯৯ লাখ টাকা। এ ছাড়া ৪০টি উপজেলায় ৪০টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র ও চট্টগ্রামে একটি ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজি স্থাপন প্রকল্পের প্রথম সংশোধনীতে ব্যয় বাড়ানো হয়েছে ৩৩৫ কোটি ৭৮ লাখ টাকা।