আল জাজিরাকে হলুদ সাংবাদিকতার মুখপাত্র বলল বিটিভি

17

‌‘অল দ্য প্রাইম মিনিস্টার্স ম্যান’ শিরোনামে প্রতিবেদন প্রচারের জেরে কাতারভিত্তিক টিভি চ্যানেল আলজাজিরাকে ‘হলুদ সাংবাদিকতা আর নিষিদ্ধ ঘোষিত সংগঠনের অলিখিত মুখপাত্র’ বলে প্রতিবেদন প্রচার করেছে বাংলাদেশ টেলিভিশন (বিটিভি)।

ওই প্রতিবেদনে আলজাজিরার নানা সময়ের বিতর্কিত নিউজ করার বিষয়টি তুলে ধরা হয়। এছাড়া বাংলাদেশে যুদ্ধাপরাধীদের বিচারের সময় তাদের পক্ষ নিয়ে নিউজ করার বিষয়েও বিটিভির প্রতিবেদনে তুলে ধরা হয়।

এর আগে আল জাজিরা নিউজ চ্যানেলে ২ ফেব্রুয়ারী বাংলাদেশ সময় রাত ২টায় ‌‘All the Prime Minister’s Men’ শিরোনামে প্রচারিত সংবাদটি স্বার্থান্বেষী মহল কর্তৃক প্রচারিত হয়েছে উল্লেখ করে এর তীব্র প্রতিবাদ জানায় সেনাসদর দপ্তর।

ওই বিবৃতিতে বলা হয়, প্রকৃতপক্ষে একটি স্বার্থান্বেষী গোষ্ঠী সাম্প্রতিক সময়ে দেশকে অস্থিতিশীল করার চেষ্টা করছে। প্রতিবেদনের মন্তব্যকারীরা হলো, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের একজন দোষী ডেভিড বার্গম্যান। মাদকাসক্তির অভিযােগে বাংলাদেশ মিলিটারি একাডেমি থেকে বহিষ্কার হওয়া প্রাক্তন ক্যাডেট দুলকারনাইন সায়ের খান (প্রতিবেদনে সামি হিসেবে আলােচিত) এবং অখ্যাত নেত্র নিউজ-এর প্রধান সম্পাদক তাসনিম খলিল। তাদের অতীত কর্মকান্ড এটাই প্রমান করে এসকল স্বার্থান্ধেী ব্যক্তিবর্গ উদ্দেশ্য বাস্তবায়নে একত্রিত হয়েছে।

এছাড়া ‘ওরা প্রধানমন্ত্রীর লোক’ বলে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা সোমবার যে প্রতিবেদন প্রকাশ করেছে, তাকে ‘মিথ্যা ও অবমাননাকর’ হিসেবে বর্ণনা করেছে বাংলাদেশ সরকার।

মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এটিকে লন্ডন ও অন্যান্য জায়গায় সক্রিয় ‘উগ্রপন্থী ও তাদের সহযোগী’দের উসকানিতে ‘বেপরোয়া ও নোংরা অপপ্রচার’ উল্লেখ করে বাংলাদেশ সরকার এটি প্রত্যাখ্যান করছে বলে সরকারি বার্তা সংস্থা বাসস এর প্রতিবেদনে উল্লেখ করা হয়।