আর প্রধানমন্ত্রী হওয়ার সম্ভাবনা নেই: সিইসি

11

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, আমাদের যে বয়স হয়েছে তাতে আর প্রধানমন্ত্রী হওয়ার সম্ভাবনা নেই। কাজেই আমাদের হারানোরও কিছু নেই, আবার পাওয়ারও কিছু নেই।

মঙ্গলবার (২২ মার্চ) সকালে নির্বাচন ভবনের সম্মেলন কক্ষে বিশিষ্টজনদের সঙ্গে সংলাপের আয়োজন করে নির্বাচন কমিশন (ইসি)। এতে ৩৯ জনকে আমন্ত্রণ জানানো হলেও সংলাপে অংশ নেন ১৯ জন।

সিইসি বলেন, আমাদের হারানোর কিছু নেই। যে বয়স হয়েছে তাতে প্রধানমন্ত্রী হওয়ারও সম্ভাবনা নেই। কাজেই আমাদের পাওয়ার কিছু নেই। জীবনের শেষ প্রান্তে এসে আমরা যদি ইতিবাচক কিছু করতে পারি সে চেষ্টাই করব। আপনারা যে সাজেশনগুলো দিয়েছেন, সেগুলো বিবেচনায় নিয়ে নির্বাচনকে যদি অবাধ ও সুষ্ঠু করা যায়, তাহলে সেটা আমাদের সবার অংশগ্রহণে একটা সফলতা হতে পারে।

তিনি বলেন, ইভিএম ব্যবহারে অনেকেই অভ্যস্ত নন। মেশিনের মাধ্যমে কোনো ডিজিটাল কারচুপি হয় কি না সেটি দেখাতে হবে। কারণ পৃথিবীর অনেক দেশ ইভিএম বাতিল করে দিয়েছে। যারা এটা বাতিল করেছে তারা এটা কেন করল এ বিষয়ে গবেষণা করা উচিত।

কাজী হাবিবুল আউয়াল বলেন, ১০০ শতাংশ সফলতা হয়ত হবে না, হয়ও না কখনো। কেউ কেউ বলেছেন, সেটা যদি ৫০ কিংবা ৬০ শতাংশও গ্রহণযোগ্য হয়, সেটাও বড় সফলতা। বিগত নির্বাচনে বেশ কিছু কারণে মানুষ মুখ ফিরিয়ে নিয়েছে। কেউ বলছে ভোট দিচ্ছে না। তবে নারায়ণগঞ্জের ইলেকশন খুব সুন্দর হয়েছে। ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) এটা একটা বড় দিক।