আবারও অনলাইনে চলবে সুপ্রিম কোর্ট

5

করোনার সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় বুধবার থেকে তথ্যপ্রযুক্তি ব্যবহার করে ভার্চুয়ালি উপস্থিতির মাধ্যমে বিচারকাজ চলবে উচ্চ আদালতে। প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর আদেশক্রমে আজ মঙ্গলবার সুপ্রিম কোর্ট প্রশাসন থেকে এ বিষয়ে পৃথক বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনা সংক্রমণজনিত উদ্ভূত পরিস্থিতিতে বুধবার থেকে ‘আদালত কর্তৃক তথ্যপ্রযুক্তি ব্যবহার আইন, ২০২০’ এবং এতৎসংক্রান্তে জারিকৃত প্র্যাকটিস ডাইরেকশন অনুসরণ করে তথ্যপ্রযুক্তি ব্যবহার করে শুধু ভার্চুয়ালি উপস্থিতির মাধ্যমে আপিল বিভাগ এবং হাইকোর্ট বিভাগে বিচারিক কার্যক্রম পরিচালিত হবে।

এর আগে সকাল ৯টার দিকে আপিল বিভাগে বিচার চলাকালে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বলেন, ‘চারদিকে যে অবস্থা দেখছি, ইতিমধ্যে আমাদের ১৩ জন বিচারপতি ও নিম্ন আদালতের ৩৬ জন বিচারক আক্রান্ত হয়েছেন। অনেক স্টাফও আক্রান্ত হয়েছেন। আমরা হয়তো আবার ভার্চুয়াল কোর্টে ফিরে যাব। ভার্চুয়ালি কোর্টে যে মামলা নিষ্পত্তি কম হয়, তা নয়। আমরা বিষয়টি সিরিয়াসলি ভাবছি।’

এ সময় ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ জানান, অ্যাটর্নি জেনারেল, একজন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল ও কয়েকজন আইন কর্মকর্তা করোনায় আক্রান্ত হয়েছেন।