আওয়ামী লীগের অধীনে সুষ্ঠু নির্বাচন হতে পারে না: ফখরুল

23

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বর্তমান আওয়ামী লীগ সরকারের অধীনে নির্বাচন কখনোই অবাধ, সুষ্ঠু ও বিশ্বাসযোগ্য হতে পারে না এটা এখন বাস্তবতা।

বুধবার জাতীয় প্রেসক্লাবে ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) দ্বি-বার্ষিক সাধারণ সভায় বক্তব্যে তিনি আরও বলেন, নির্বাচন অংশগ্রহণমূলক না হলে দেশের সংবিধান অনুযায়ী তা গ্রহণ করা হবে না।

বিএনপি নেতা আরও বলেন, ‘বাংলাদেশে একটি সত্য এখন প্রতিষ্ঠিত হয়েছে যে নির্বাচন কখনই সুষ্ঠু, অবাধ এবং গ্রহণযোগ্য হতে পারে না এবং আওয়ামী লীগ সরকার ক্ষমতায় থাকলে মানুষ কখনই তাদের মতামত প্রকাশ করতে এবং তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারে না।’

তিনি অভিযোগ করেন, সরকার ক্ষমতাকে দীর্ঘস্থায়ী করতে জনগণের মত প্রকাশের স্বাধীনতা ও ভোটাধিকার কেড়ে নিয়েছে। বাংলাদেশে স্বাধীন সাংবাদিকতার কোনো স্থান নেই, এটি সারা বিশ্বে এখন স্বীকৃত।

তিনি বলেন, যেহেতু বাংলাদেশ এখন সম্পূর্ণরূপে স্বৈরাচারী শাসকের হাতে, তাই গণতন্ত্রের প্রধান স্তম্ভ সংবাদপত্রের স্বাধীনতা তাদের প্রয়োজন মেটানোর জন্য এখানে সরকার কর্তৃক নিয়ন্ত্রিত হয়েছে।

ফখরুল বলেন, সারা বিশ্বে যারা স্বাধীন সংবাদপত্র, গণতন্ত্র এবং ভিন্নমত প্রকাশের স্বাধীনতায় বিশ্বাসী, , তারা সবাই এক বাক্যে বলছেন, বাংলাদেশে গণতন্ত্র, মুক্ত সংবাদপত্র বা গণমাধ্যমের স্বাধীনতা নেই, কারণ ভিন্ন মতামত সহনশীল করার মানসিকতা সরকারের নেই।

বিএনপি নেতা বলেন, ‘তারা (সরকার) একদলীয় শাসন প্রতিষ্ঠা ও তাদের ক্ষমতা টিকিয়ে রাখার লক্ষ্যে অতিরিক্ত শক্তি প্রয়োগ করে জনগণের ভিন্নমত প্রকাশের স্বাধীনতা, ভোটের অধিকার এবং বাঁচার অধিকারকে বাধাগ্রস্ত করছে।’