অজানার রহস্যে শ্রমিক সংগঠনের নির্বাচন

13

দুরভীসন্ধিমূলক ও অনিয়মতান্ত্রিকভাবে তড়িঘড়ি করে আগামী ১৭ ডিসেম্বর ঠাকুরগাঁও সুগার মিলস্ শ্রমিক কর্মচারী ইউনিয়নের নির্বাচন আয়োজনের প্রতিবাদে সংবাদ সম্মেলন করেছে (ঠাচিক) ঠাকুরগাঁও চিনি কল শ্রমিক ইউনিয়ন।

বুধবার দুপুরে সুগার মিল এলাকায় এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলনে সংগঠনের সাবেক সাধারণ সম্পাদক আব্দুল কুদ্দুস জানান, ঠাকুরগাঁও চিনিকল শ্রমিক ইউনিয়নের গঠনতন্ত্র অনুযায়ী নির্বাচনের ১৫ দিন পূর্বে নোটিশের মাধ্যমে তফশীল ঘোষনা করার নিয়ম থাকলেও তা মানা হচ্ছেনা। কোন শক্তির বলে নির্বাচন কমিশন চুপিসারে আগামী ১৭ ডিসেম্বর নির্বাচন অনুষ্ঠানের প্রস্তুতি নিচ্ছে তা আমাদের জানা নেই। আমার মত যারা প্রার্থী তারা জানেই না কবে কিভাবে নির্বাচন অনুষ্ঠিত হবে। তিনি অভিযোগ করে বলেন আমাদের ৭শ শ্রমিকের সিংহভাগই জানেনা এ নির্বাচন বিষয়ে। তাই সাধারন শ্রমিক ভোটারদের মাঝে উত্তেজনা বিরাজ করছে এবং আন্দেলনের প্রস্তুতি নিচ্ছে তারা। যার সরাসরি প্রভাব পরবে চলতি মাসের আখ মাড়াই মৌসুমের কার্যক্রমে।

ফলে উল্লেখিত তারিখে নির্বাচন অনুষ্ঠান না করে গঠনতন্ত্র অনুযায়ী নির্বাচন কমিশন সহ সবাইকে অবগত করে এবং সকলকে নির্বাচনী প্রস্তুতির সুযোগ সৃষ্টির মাধ্যমে নির্বাচন অনুষ্ঠান করার আহবান জানান সাবেক এ শ্রমিক নেতা।

ঠাকুরগাঁও সুগার মিলের ব্যবস্থাপনা পরিচালক শাখাওয়াত হোসেন জানান, শ্রমিক সংগঠনের নির্বাচন অনুষ্ঠানের জন্য আমার জানামতে নির্বাচন কমিশন গঠন করা হয়েছে, তারা এ বিষয়ে সিদ্ধান্ত নেবে ।

উল্লেখ্য, মেয়াদ উত্তীর্ণের ৮ মাস পেরিয়ে গেলেও নির্বাচন অনুষ্ঠান না করায় সাবেক সাধারণ সম্পাদক আব্দুল কুদ্দুস দিনাজপুর আঞ্চলিক শ্রম দপ্তরের রেজিষ্ট্রার অব ট্রেড ইউনিয়ন ও উপ পরিচালক আবুল বাশারের কাছে লিখিত অভিযোগ দেন। তিনি ৪৫ দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠান আয়োজন করতে সময় বেধে দেন এবং না করলে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে বলে উল্লেখ করেন।