স্বাধীনতা দিবস: স্মৃতিসৌধে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

80

মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস উপলক্ষ্যে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাভারে জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে মহান মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়েছেন। এ সময় ভুটানের রাজা জিগমে খেসার নামগেল ওয়াংচুকও বীর শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জানান।

মঙ্গলবার ২৬ মার্চ প্রথম প্রহরে শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছে বিভিন্ন রাজনৈতিক-সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ও সবস্তরের মানুষ। এসময় সাম্প্রদায়িক শক্তির বিরুদ্ধে ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানিয়েছে আওয়ামী লীগ।

এমনই এক সূর্যালোকের আবাহনে বাঙালি পেয়েছে পতাকা, মানচিত্র ও স্বাধীনতার অধিকার। তাই এই প্রভাতের শুরুটা, বাঙালির হাজার বছরের ইতিহাসের সবচেয়ে প্রতীক্ষিত আর গৌরবের।

মহান স্বাধীনতা দিবসে শহিদ স্মরণে সাভারে জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করেন রাষ্ট্রতি মোহাম্মদ সাহাবুদ্দিন। বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানান বাংলাদেশের অকৃত্রিম বন্ধু ও স্বাধীন বাংলাদেশকে প্রথম স্বীকৃতি দেয়া দেশ ভুটান এর রাজা জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুক। এছাড়াও শ্রদ্ধা নিবেদন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মুক্তিযুদ্ধে শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে সেখানে কিছুক্ষণ দাঁড়িয়ে থাকেন রাষ্ট্রপতি, ভুটানের রাজা ও প্রধানমন্ত্রী। মন্ত্রিসভার সদস্য ও দলের কেন্দ্রীয় নেতাদের সঙ্গে নিয়ে শ্রদ্ধা জানান আওয়ামী লীগ সভাপতি।

রাষ্ট্রপতি, ভুটানের রাজা ও প্রধানমন্ত্রী পরিদর্শন বইয়ে সাক্ষর করেন। অঙ্গীকার জানান বঙ্গবন্ধুর স্বপ্নের সুখী-সমৃদ্ধ দেশ গড়ার। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদনের পর সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেয়া হয় জাতীয় স্মৃতিসৌধ।