রাজধানীতে ‘বৈকাল কলেজ’ -এর যাত্রা শুরু

43

এক ঝাঁক প্রশিক্ষিত-দক্ষ শিক্ষক, সুবিশাল নিজস্ব ভবন এবং মনোরম শ্রেণিকক্ষসহ শিক্ষাঙ্গনের সকল সুবিধার সমন্বয়ে যাত্রা শুরু করেছে ‘বৈকাল কলেজ’। অত্যাধুনিক ও বিশ্বমানের শিক্ষা নিশ্চিতের প্রতিশ্রুতি দিচ্ছে প্রতিষ্ঠানটি।

রাজধানী ভাটারার নতুন বাজার সংলগ্ন ১০০ ফিট হামিদ প্লাজায় কলেজটি একদিকে যেমন শিক্ষার্থীদের কথা মাথায় রেখে প্রযুক্তিনির্ভর সব সুবিধা নিশ্চিত করছে, অপরদিকে দক্ষ ব্যবস্থাপনা ও প্রশিক্ষিত শিক্ষকদের সমন্বয়ে শিক্ষার্থীদের বাস্তবমুখী পাঠদানে নিয়েছে বৈচিত্র্যময় পদক্ষেপ।

মোঃ রেজাউল করিম রেজা , বৈকাল কলেজের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান বলেন, আমরা আশা করছি অভিভাবকদের সব চাহিদা একই ছাদের নিচে দিতে পারবো। বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে শিক্ষার্থীদের সর্বোচ্চ মান নিয়ে এই কলেজ মাইলফলক হিসেবে কাজ করবে বলে আমার বিশ্বাস।

গাদা গাদা বইয়ের চাপ নয়। চাই খেলার ছলে বাস্তবমুখী ও পরিকল্পিত শিক্ষাব্যবস্থা। কিন্ডারগার্টেনের জনক বিখ্যাত জার্মান শিশু-শিক্ষানুরাগী ফ্রেডরিক উইলহেম অগাস্ট ফ্রোয়েবলের খেলার ছলের সেই পাঠদানের আদলে বাংলাদেশে কিন্ডারগার্টেন যাত্রা শুরু করলেও পর্যাপ্ত শ্রেণিকক্ষ, শিক্ষা উপকরণ ও দক্ষ শিক্ষকের অভাবে তা বেহাল দশায় পরিণত হয়। তবে এসব সুবিধা নিশ্চিত করে কোমলমতি শিক্ষার্থীদের খেলার ছলে পাঠদানের বিষয়টি নিশ্চিত করতে বিশেষ গুরুত্ব দিচ্ছে বৈকাল কলেজ কর্তৃপক্ষ।

দেশের বেশিরভাগ কলেজ যেখানে উপযুক্ত পরিবেশ ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা ছাড়াই প্রশিক্ষণবিহীন শিক্ষকদের দিয়ে পরিচালিত হচ্ছে, সেখানে প্রশিক্ষিত শিক্ষকদের দিয়ে শিক্ষার উপযুক্ত পরিবেশ নিশ্চিত করতে চায় ‘বৈকাল কলেজ’।