ঢাকা জেলার শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান নবাবগঞ্জের বর্দ্ধনপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়

12

সাদের হোসেন বুলু: ঢাকার নবাবগঞ্জে ব্যতিক্রমী শিক্ষা প্রতিষ্ঠান বর্দ্ধনপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়। ১৯০৮ সালে প্রতিষ্ঠার পর থেকে সুনামের সঙ্গে পরিচালিত হচ্ছে এই বিদ্যালয়টি। ফলাফলের দিক দিয়েও শতভাগ জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হয়ছে বিগত সময়ে এই শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। এবার-২০২৩ সালে উপজেলা পর্যায় থেকে ঢাকা জেলার শ্রেষ্ঠ প্রাথমিক বিদ্যালয় হিসেবে নির্বাচিত হয়েছে এই শিক্ষা প্রতিষ্ঠানটি। জেলা প্রশাসক আনিসুর রহমান ও জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. আব্দুল আজিজ বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্র জানায়, ৬৫ নং বর্দ্ধনপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়টি উপজেলা ও জেলা পর্যায়ে শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচিত করা হয়েছে। বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির এক শিক্ষার্থীর অভিভাবক শেখ মেহেদী হাসান স্বপন বলেন, বিদ্যালয়টি অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের চেয়ে ব্যতিক্রমধর্মী। এটি একটি ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান। বিদ্যালয়টির প্রধান শিক্ষিকা সালমা সুলতানাসহ সকল শিক্ষক খুবই আন্তরিক। তারা নিজের ছেলে-মেয়ের মতো করে শিক্ষার্থীদের পড়াশোনা করাচ্ছেন। বিদ্যালয়ের ভেতরের পরিবেশ অত্যান্ত মনোরম। শিক্ষকদের কঠোর পরিশ্রমে আজ বিদ্যালয়টি জেলা পর্যায়ে শ্রেষ্ঠ গৌরব অর্জন করেছে।

বিদ্যালয়টির প্রধান শিক্ষক সালমা সুলতানা বলেন, বিদ্যালয়টি ১৯০৮ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে সুনামের সাথে শিক্ষা কার্যক্রম চলে আসছে। বর্তমানে বিদ্যায়লটিতে ৪শ’ শিক্ষার্থী পড়াশোনা করছে। বিদ্যালয়টি জেলা পর্যায়ে শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে নির্বাচিত করেছে। এটা অত্যান্ত গর্বের বিষয়। তিনি আরও বলেন, ‘সাহসিকতা, স্বাধীনতা, সততা, ন্যায়বিচার, নেতৃত্ব, শ্রদ্ধা, দায়িত্ববোধ এবং আনুগত্য ও দেশপ্রেম এই ৮টি বিষয়কে লক্ষ্য রেখে বইয়ের পাশাপাশি শিক্ষার্থীদের এসব বিষয়ে শিক্ষা প্রদান করা হয়। ওয়ান থেকে শুরু করে পঞ্চম পর্যন্ত শ্রেণি পর্যন্ত সকল শিক্ষার্থীদের হাতের লেখা একই ধরণের করতে আমরা সক্ষম হয়েছি।

বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি শিপন মিয়া বলেন, বর্দ্ধনপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়টির সকল শিক্ষার্থীদের অভিভাবকগণ, প্রধান শিক্ষক, শিক্ষিকাসহ স্থানীয়দের সার্বিক সহযোগীতায় প্রতিষ্ঠানটি জেলা পর্যায়ে শ্রেষ্ঠ হয়েছে এজন্য আমরা নবাবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মতিউর রহমানসহ প্রশাসনের সকলকে ধন্যবাদ জানান তিনি।

নবাবগঞ্জ উপজেলা শিক্ষা কর্মকর্তা কাজী রাশেদ মামুন বলেন, বর্দ্ধনপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়টি উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ হয়ে জেলা পর্যায়ে শ্রেষ্ঠ মনোনিত হয়েছে। বিদ্যালয়টির শিক্ষার মান ও পরিবেশ অনেক ভালো। বিদ্যালয়টির শিক্ষার্থীরা উপজেলা পর্যায়ে বিভিন্ন অনুষ্ঠানে একাধিকবার পুরস্কার পেয়েছে। জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার কার্যালয় ও ঢাকা জেলা প্রশাসক শিক্ষা প্রতিষ্ঠানটির ২১ বিভিন্ন বিষয় মূল্যায়ন করে তবেই শিক্ষা প্রতিষ্ঠানটিকে জেলার শ্রেষ্ঠ প্রাথমিক বিদ্যালয় মনোনিত করেছে। তিনি আরো বলেন উপজেলার লিপি রাণী সরকার নবাবগঞ্জ উপজেলার শ্রেষ্ট প্রধান শিক্ষিকা, চন্দন কুমার শ্রেষ্ট প্রধান শিক্ষক ও গনেশ চন্দ্র বিশ্বাস শ্রেষ্ঠ সহকারী শিক্ষক, আফসানা আহমেদ শ্রেষ্ঠ সহকারী শিক্ষিকা মনোনিত হয়েছেন।