টেকনাফের সূর্যমুখী বাগান এখন বিনোদন কেন্দ্র

14

হেলাল উদ্দিন, টেকনাফ প্রতিনিধি: কক্সবাজারের টেকনাফের লম্বরী বীচ এলাকায় চাষ করা হয়েছে সূর্যমুখী ফুলের বাগান। সূর্যমুখী তেলের বীজ হিসেবে বপণ করা সূর্যমুখী বাগান এখন হয়ে উঠেছে বিনোদন কেন্দ্র।

প্রতিদিন দূর দূরান্ত থেকে টেকনাফের লম্বরী বীচ এলাকার সূর্যমুখী ফুলের বাগান দেখতে দর্শনার্থীরা ভীড় জমায়। এটিকে বিনোদন কেন্দ্র হিসেবে বেছে নিয়েছেন। প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত সব বয়সের দর্শনার্থীরা এখানে ঘুরতে আসেন। ঘুরতে এসে খুশি দর্শনার্থীরা। বাগান ঘুরে ছবিও তোলেন।

সূর্যমুখী বাগানে ঘুরতে আসা দর্শনার্থী জানান, শহরে কর্ম ব্যস্ততা ও কাজের চাপে মনটা একটু হালকা করতে সময় পেলেই এখানে সূর্যমুখী বাগান দেখতে আসেন। অপরুপ প্রাকৃতিক দূশ্য দেখতে ভালো লাগে। মন ও ভালো থাকে।

প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত সব বয়সের নারী-পুরুষ এখানে ঘুরতে আসেন দলবেঁধে। বাগান ঘুরে ছবিও তোলেন দর্শনার্থীরা। ভালো ফলন পাবেন বলে আশাবাদী উদ্যোক্তা কলিম। তার মূল লক্ষ্য- এই বাগান দেখে যেন আগামীতে টেকনাফের মানুষ সূর্যমুখীর বাগান করেন।

টেকনাফ উপজেলা কৃষি কর্মকর্তা জাকিরুল ইসলাম জানান, সূর্যমুখী বীজের মাধ্যমে যে পরিশোধিত তেল পাওয়া যায় তা স্বাস্থ্যকর ও পুষ্টিকর। বাজারে এর চাহিদা প্রচুর রয়েছে। সূর্যমূখীর বীজ থেকে যে তেল পাওয়া যায় তাতে মানবদেহের ক্ষতিকর কোনো কিছু থাকে না। কিন্তু বিদেশ থেকে আমদানি করা তেল যে শতভাগ বিশুদ্ধ তাও কিন্তু বলা যাচ্ছে না। তাই শরীরের জন্য উপকারী হিসেবে সূর্যমুখীর বীজ থেকে পাওয়া তেল মানবদেহের জন্য স্বাস্থ্যকর।