হজের খুতবা শোনা যাবে বাংলাসহ ৫০ ভাষায়

চলতি বছর হজের খুতবা বাংলাসহ ৫০ ভাষায় অনুবাদ হবে। মসজিদুল হারাম ও মসজিদুল নববির ধর্মবিষয়ক প্রেসিডেন্সি গত বুধবার (১২ জুন) বুধবার এ তথ্য জানিয়েছে।

আরব নিউজের প্রতিবেদনে বলা হয়, সৌদির পবিত্রতম দুই মসজিদের প্রেসিডেন্সি জানায়, ৯ জিলহজ (শনিবার) পবিত্র আরাফাত ময়দানের খুতবা ৫০টি ভাষায় অনুবাদ হবে।

রাষ্ট্রীয় বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সি জানায়, আরাফাতের খুতবা অনুবাদ প্রকল্পের নেতৃত্ব দেন দুই পবিত্র মসজিদের তত্ত্বাবধায়ক বাদশাহ সালমান। এ ধরনের প্রকল্পের মধ্যে এটি বিশ্বের সবচেয়ে বড়।

২০১৮ সালে চালু হওয়া এই প্রকল্পের আওতায় প্রাথমিকভাবে হজের খুতবা পাঁচটি ভাষায় অনুবাদ করা হয়। দেশটির প্রচেষ্টায় এত কম সময়ে প্রকল্পটি ৫০ ভাষায় উন্নীত হলো। এতে বিশ্বব্যাপী সংযম ও ইসলামিক মূল্যবোধের বার্তা আরও বেশি ছড়িয়ে পড়বে বলে আশা করা হচ্ছে।

গত রোববার পবিত্র দুই মসজিদের প্রেসিডেন্সি বলেছে, এ বছর হজের খুতবা বিশ্বব্যাপী ১০০ কোটি শ্রোতার কাছে পৌঁছাবে। আরাফাত ময়দানে দেওয়া এ খুতবার মাধ্যমে দেশগুলোর মধ্যে সম্প্রতি ও শান্তির বাণী প্রচার করা হবে।

আগামীকাল শনিবার জোহরের নামাজের পর আরাফাত ময়দানের নামিরাহ মসজিদ থেকে হজের খুতবা দেবেন শায়েখ ড. মাহের আল মুয়াইকিলি। এ বছর হজের আরবি খুতবাটি বাংলাসহ বিভিন্ন ভাষায় মানারাতুল হারামাইন ওয়েবসাইট ও তাদের মোবাইল অ্যাপে শোনা যাবে।