মাদারীপুরে নারী অভিবাসী ফোরাম এর ত্রৈমাসিক সভা অনুষ্ঠিত

মাদারীপুর প্রতিনিধিঃ

মাদারীপুরে নারী অভিবাসী ফোরামের ত্রৈমাসিক সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২৩ অক্টোবর) মাদারীপুরে ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম এর “ইম্প্রুভড সাসটেইনেবল রিইন্টিগ্রেশন অব বাংলাদেশি রিটার্নি মাইগ্রেন্টস (প্রত্যাশা ২) এর উদ্যোগে এ সভা অনুষ্ঠিত হয়।

মাদারীপুর মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক নাজনীন আফরোজ এর সভাপতিত্বে সভায় বিদেশ ফেরত নারীদের পুনরেকত্রীকরণ বিষয়কে সামনে রেখে নারী উদ্যোক্তা তৈরীতে সকলকে আগ্রহী করে তোলার বিষয়ে আলোচনা করা হয়।
এছাড়া সভায় মাদারীপুর জেলায় বিদেশ ফেরত নারীরা যৌথ উদ্যোগে কি কি ব্যবসা করতে পারে এবং তারা কিভাবে গ্রীন ব্যবসা করতে পারে এই সম্পর্কে আলোচনা করা হয়। জব প্লেসমেন্ট করার জন্য কি ধরনের সহযোগিতা করা যেতে পারে এবং যে সকল বিদেশ ফেরত নারী ব্যবসা করছে বা করতে আগ্রহী তাদের কিভাবে প্রশিক্ষণ এবং ঋণ সহায়তা দেওয়া যেতে পারে তা নিয়েও আলোচনা করা হয়। পাশাপাশি বিভিন্ন ব্যবসায় নারীদের কি ধরনের প্রতিবন্ধকতা রয়েছে এবং তা উত্তরণের বিষয়ে বিশদ আলোচনা করা হয়।

মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক নাজনীন আফরোজ বলেন, বিদেশ ফেরত নারী অভিবাসীদের যদি ইচ্ছা শক্তি থাকে তাহলে প্রশিক্ষন এবং অন্যান্য সহায়তা মাধ্যমে তারা সফলতা অর্জন করতে পারবে।

পরিশেষে, আগামী তিন মাসের কর্মপরিকল্পনা ঠিক করে তা বাস্তবায়নের উপর গুরুত্বারোপ করে সভার সমাপ্তি ঘোষণা করা হয়।