জয়ে ফিরল রিয়াল মাদ্রিদ

লা লিগায় শুরুটা ভালো হয়নি রিয়াল মাদ্রিদের। তবে পরের ম্যাচেই ঘুরে দাঁড়িয়েছে স্প্যানিশ জায়ান্টরা। দ্বিতীয় ম্যাচে ঘরের মাঠে ভায়াদোলিদকে ৩-০ গোলে হারিয়েছে লস ব্লাঙ্কোসরা। এই জয়ে লা লিগায় অভিষেক রাঙিয়েছেন ব্রাজিলের বিস্ময়বালক এনদ্রিক। অভিষেক রাঙানোর ম্যাচে গোলও পেয়েছেন এই তরুণ ফুটবলার।

রোববার (২৬ আগস্ট) সান্তিয়াগো বার্নাব্যুতে প্রথম সুযোগ পায় নবম মিনিটে। মাঝমাঠ থেকে আন্টোনিও রুডিগার উঁচু করে বল বাড়ান বক্সে, প্রথম স্পর্শে এমবাপ্পের বাঁ পায়ের হাফ ভলি ঝাঁপিয়ে ঠেকান গোলরক্ষক।

১৬তম মিনিটে সুযোগ তৈরি করে ভায়াদোলিদ। বক্সের বাইরে থেকে ডারউইন মাচিসের শট রিয়ালের এক ডিফেন্ডারের পায়ে লেগে পোস্ট ঘেঁষে বেরিয়ে যায়। প্রথমার্ধের বাকি সময়ে প্রতিপক্ষ গোলরক্ষককে পরীক্ষায় ফেলার মতো আর কিছু করতে পারেনি স্বাগতিকরা। এতে সমতায় থেকে বিরতিতে যায় দুই দল।

দ্বিতীয়ার্ধে মাঠে নেমে গোল শোধ করতে মরিয়া হয়ে ওঠে রিয়াল মাদ্রিদ। ৪৮তম মিনিটে আর্দা গিলেরের একটি প্রচেষ্টা ফিরিয়ে দেন গোলরক্ষক। এর তিন মিনিট পরই কাঙ্ক্ষিত গোলের দেখা পায় স্বাগতিকরা। ভালভের্দের নিচু ফ্রি-কিক প্রতিপক্ষের একজনের পায়ে লেগে জালে জড়ায়।

৫৮তম মিনিটে এমবাপ্পের হেড ঠেকান গোলরক্ষক। পরের মিনিটে সমতা ফেরানোর দারুণ একটি সুযোগ পান রাউল মোরো। ওয়ান-অন-ওয়ানে বাইরে মেরে হতাশ করেন তিনি।

৬৩ ও ৬৮তম মিনিটে গিলেরের আরও দুটি প্রচেষ্টা ব্যর্থ করে দেন সফরকারী গোলরক্ষক। ৭৮তম মিনিটে ভিনিসিয়ুস জুনিয়রের পাসে কাছ থেকে এমবাপ্পের আরেকটি শটও রুখে দেন তিনি।

৮৬তম মিনিটে আরেকটি সুযোগ পান এমবাপ্পে। মাঝমাঠ থেকে ভালভের্দের হেড পাস ধরে বক্সে ঢুকে পড়েন তিনি, তবে সঙ্গে লেগে থাকা প্রতিপক্ষ খেলোয়াড়ের চাপে ঠিকমতো শট নিতে পারেননি। আগের ম্যাচের মতো এই ম্যাচেও গোল শূন্য থেকে বিদায় নেন এই ফরাসি তারকা।

এরপরই তাকে তুলে নিয়ে এনদ্রিককে মাঠে নামান কোচ আনচেলত্তি। ৮৮তম মিনিটে জয় একরকম নিশ্চিত করে ফেলেন ব্রাহিম। নিজেদের বক্সের সামনে থেকে উঁচু করে বল বাড়ান ডিফেন্ডার এদের মিলিতাও। অফসাইডের ফাঁদ এড়িয়ে বক্সে ঢুকে কোনাকুনি চিপ শটে বল জালে পাঠান।

যোগ করা সময়ের ষষ্ঠ মিনিটে জালের দেখা পান এনদ্রিক। দিয়াসের পাস বক্সের বাইরে পান তিনি, প্রতিপক্ষের একজনের বাধা এড়িয়ে ভেতরে ঢুকে নিচু শটে কাছের পোস্ট দিয়ে ঠিকানা খুঁজে নেন তরুণ ফুটলার।

স্পেনের বাইরের সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে রিয়ালের হয়ে লা লিগায় গোলের কীর্তি গড়লেন এনদ্রিক। তার বয়স ১৮ বছর ৩৫ দিন।