খুলনায় জার্নালিস্ট প্রটেক্ট কমিটির তথ্য অধিকার দিবস পালিত

শাহাদাত হোসেন নোবেল, খুলনা: “রাষ্ট্রের মূলধারায় তথ্য অধিকারের সংযুক্তি এবং সরকারি খাতের অংশগ্রহণ নিশ্চিতকরণে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস- ২০২৪ উপলক্ষে সিডাব্লিউএফ এলায়েন্স (সিডাব্লিউএফ, সি এম কে এস,ও দৈনিক প্রবাহ)’র সার্বিক ব্যবস্থাপনায়, দাতা সংস্থা দ্য ইউরোপিয়ান ইউনিয়ন এর অর্থায়নে, ফ্রি প্রেস আনলিমিটেড, আর্টিকেল নাইনটিনের সহযোগিতায় আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালিত হয়। দ্য ইউরোপিয়ান ইউনিয়ন এর অর্থায়নে, ফ্রি প্রেস আনলিমিটেড, আর্টিকেল নাইনটিনের সহযোগিতায় গঠন জার্নালিস্ট প্রটেক্ট কমিটির সাংবাদিক ও বিভিন্ন পেশাজীবীদের নিয়ে খুলনা জেলা প্রশাসকের কার্যালয় শোভাযাত্রা সমাবেশ শেষে ২৮ সেপ্টেম্বর শনিবার সকাল ১১ টায় প্রবাহভবনের কনফারেন্স রুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এ সময়ে জার্নালিস্ট প্রটেক্ট কমিটির আহবায়ক কৌশিক দের সভাপতিত্বে এবং সদস্য সচিব আনিছুর রহমান কবির এর সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা প্রেসক্লাবের অন্তর্বতীকালীন কমিটির আহবায়ক এনামুল হক।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন
সি ডব্লিউ এফ এর পরিচালক ও সি ডব্লিউ এফ এলায়েন্স এর টিম লিডার মোহাম্মদ নাসিমুল হক, দৈনিক নয়া দিগন্ত পত্রিকার খুলনা প্রতিনিধি মো. শামসুদ্দোহাসহ স্থানীয় ও উপজেলা পর্যায়ে বিভিন্ন ইলেকট্রিক , প্রিন্ট ও অনলাইন মিডিয়ার সাংবাদিক উপস্থিত ছিলেন। এ সময় বক্তারা বলেন
জন প্রত্যাশা পূরণ ও কার্যকর গণতন্ত্রে প্রতিষ্ঠায় তথ্যের অবাধ প্রবাহের বিকল্প নেই। তাই রাষ্ট্র ও বেসরকারি প্রতিষ্ঠানের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতে সহজ তথ্য প্রাপ্তির নিশ্চয়তা সৃষ্টি করতে হবে। একই সঙ্গে ভিন্নমত প্রকাশ ও গঠনমূলক সমলোচনা গ্রহণের নাগরিক মানসিকতা তৈরি করতে হবে। এ জন্য সর্বস্তরে সচেতনতা গড়ে তুলতে অংশীজনদের কার্যকর উদ্যোগ নিতে হবে।