করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন প্রতিমন্ত্রী

শনিবার রাতে মারা যাওয়া ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আবদুল্লাহ করোনাভাইরাস পজিটিভ ছিলেন বলে নিশ্চিত করেছেন তার সহকারী একান্ত সচিব শেখ নাজমুল হক সৈকত।

তিনি জানান, “গতকাল (শনিবার) রাতে তাকে হাসপাতালে নিয়ে যাওয়ার কিছুক্ষণ পরই তার মৃত্যু হয়। মৃত্যুর পর তার নমুনা সংগ্রহ করা হয়। আজ সকালে জানা যায় যে তিনি করোনাভাইরাস পজিটিভ ছিলেন।”

“প্রতিমাসে দুইবার করে তার স্বাস্থ্য পরীক্ষা করা হতো। গত কয়েকমাস করোনাভাইরাস পরিস্থিতির কারণে নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করা হয়নি।”

শেখ মোহাম্মদ আবদুল্লাহর একান্ত সচিব ইয়াসির আরেফিন জানান, “তার ডায়বেটিস ছিল এবং মাঝেমধ্যে শ্বাস-প্রশ্বাস জনিত সমস্যাও হতো। বার্ধক্যজনিত সব ধরণের রোগেরই উপসর্গ ছিল তার মধ্যে।”

তবে এই দুই কর্মকর্তাই জানান তার মধ্যে কোভিড-১৯ এর কোনো উপসর্গ দেখা যায়নি।শেখ মোহাম্মদ আবদুল্লাহ প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্বাচনী এলাকার সংসদীয় প্রতিনিধি ছিলেন। ২০১৯ এর জানুয়ারি মাসে তিনি ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্ব পান।

বাংলাদেশের মন্ত্রীসভার কোনো সদস্যের করোনাভাইরাসে মৃত্যু হওয়ার ঘটনা এই প্রথম।

গত ২৪ ঘণ্টায় ৩,১৪১ জনের মধ্যে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এই সময়ের মধ্যে কোভিড-১৯ আক্রান্ত হয়ে আরো ৩২ জনের মৃত্যু হয়েছে।

তাদের মধ্যে ঢাকা বিভাগের বাসিন্দা ১৬ জন, চট্টগ্রাম বিভাগের ১১ জন, সিলেট বিভাগে ২ জন, বরিশাল, ময়মনসিংহ ও রংপুর বিভাগে ১জন করে মৃত্যুবরণ করেছেন।হাসপাতালে মারা গেছেন ২০ জন এবং বাসায় মারা গেছেন ১১ জন। মৃত অবস্থায় হাসপাতালে এসেছেন ১ জন।

বাংলাদেশে করোনাভাইরাস আক্রান্ত হয়ে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়ালো ১,১৭১ জনে। আক্রান্তের হিসেবে মৃত্যু হার ১.৩৪%। মোট শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮৭,৫২০ জনে।

স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত বুলেটিনে অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক নাসিমা সুলতানা জানিয়েছেন ৬০টি পরীক্ষাগারে ১৪,৫০৫ টি নমুনা পরীক্ষা করে এই রোগীদের শনাক্ত করা হয়েছে।

এই সময়ের মধ্যে সুস্থ হয়েছেন ৯০৩ জন। এ নিয়ে মোট সুস্থ হয়েছেন ১৮,৭৩০জন। আক্রান্তের হিসেবে সুস্থতার হার ২১.৪০%।

অধ্যাপক নাসিমা সুলতানা জানান, যারা মারা গেছেন, তাদের মধ্যে পুরুষ ২৭ জন এবং নারী পাঁচ জন। বয়সের হিসাবে:

২১ থেকে ৩০ বছর: ১ জন। , ৩১ থেকে ৪০ বছর: ১ জন।, ৪১ থেকে ৫০ বছর: ৬ জন। ,৫১ থেকে ৬০ বছর: ১০ জন। , ৬১ থেকে ৭০ বছর: ৯ জন। , ৭১ থেকে ৮০ বছর: ২ জন। , ৮০ থেকে ৯০ বছর: ৩ জন।

এদিকে, জন্স হপকিন্স ইউনিভার্সিটির সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বের ১৮৮টি দেশ বা অঞ্চলের ৭৭ লাখ ৮৯ হাজার ২৪জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ পর্যন্ত বিশ্বে মৃত্যু হয়েছে ৪ লক্ষ ৩০ হাজার ১৭৩ জনের।