ইজতেমা ময়দানে ২০ টাকায় ডিম-পোলাও

টঙ্গীর তুরাগ তীরে শুরু হয়েছে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। ইজতেমা ময়দানে উপস্থিত মুসল্লিদের জন্য বিশেষ ব্যবস্থা করেছেন এক ব্যক্তি। মাত্র ২০ টাকায় খাওয়াচ্ছেন ডিম-পোলাও। যদিও ফ্রি-তে খাওয়ানোর ইচ্ছে ছিল তার। তবে, মুসল্লিদের অধিকাংশের আত্মসম্মানের কথা ভেবে নির্ধারণ করেছেন এই মূল্য। নামমাত্র মূল্যে বিক্রি করে জমানো টাকা আবার অসহায়দের সহায়তায় ব্যয় করবেন আয়োজকরা।

আজ শুক্রবার (২ ফেব্রুয়ারি) বিশ্ব ইজেমার পাশে উত্তরা ১০ নম্বর সেক্টর ৫ নম্বর রোডে এই ডিম পোলাও বিক্রি হচ্ছে। ডিম-পোলাও বিক্রেতা ওই ব্যক্তি নাম প্রকাশ করতে চাননি। তিনি বলেন, ডিম-পোলাও ২০ টাকায় বিক্রি করা হচ্ছে। তবে, এতে তা বাবুর্চির খরচটা উঠছে। তিনি বলেন, আসলে ডিম-পোলাও মুসল্লিদের ফ্রি-ই খাওয়াতাম। যাতে তাদের আত্মসম্মানে না লাগে তাই ২০ টাকা করে দাম রাখছি। যেন তারা ভাবতে পারেন, নিজের টাকা দিয়েই খাচ্ছেন।

আরেক ব্যক্তি বলেন, আমাদের স্মাইল ফাউন্ডেশন থেকে এটা ডিম-পোলাও বিক্রি করা হচ্ছে। এটা কোনো ব্যবসার অংশ না। আমরা এই টাকাটা অন্য কোনো কাজে ব্যবহার করতে চাচ্ছি। এরমধ্যে কোনো অসহায় নারীকে সেলাই মেশিন বা গরু কিনে দেব। এভাবে আমরা মানুষকে সহযোগিতা করে থাকি।

ইজতেমায় আসা এক মুসল্লি বলেন, ইজতেমায় নামাজ পড়লাম। নামাজ পড়ে এখন ক্লান্ত এবং ক্ষুধার্ত। তাই ২০ টাকা দিয়ে ডিম-পোলাও খাচ্ছি। অল্প টাকায় ভালো খাবার পাচ্ছি, আশা করি খাবার ভালো হবে। আরেকজন বলেন, ২০ টাকায় কোথাও ডিম-পোলাও পাওয়া যায় না। তারা মানুষ ভালো, এজন্য আমাদের দিচ্ছে।