সতর্ক সংকেত প্রত্যাহার, পর্যটকবাহী জাহাজ ছেড়ে যাবে সেন্টমার্টিনে

হেলাল উদ্দিন, টেকনাফ প্রতিনিধি: মৌসুমি বায়ুর প্রভাবে আবহাওয়া অধিদপ্তরের জারি করা ৩নং স্থানীয় সতর্কসংকেত প্রত্যাহার করা হয়েছে। ফলে টেকনাফ-সেন্টমার্টিন নৌপথে শনিবার সকাল থেকে পুনরায় পর্যটকবাহী জাহাজ ও পণ্যবাহী নৌকা চলাচল করতে পারবে বলে জানিয়েছেন উপজেলা প্রশাসন।এ নৌপথে শনিবার থেকে কেযারি সিন্দাবাদ নামে আরও একটি জাহাজ চলাচল শুরু করবে।

প্রিয়দেশ নিউজ কে এ তথ্য নিশ্চিত করেছেন টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আদনান চৌধুরী।

মৌসুমী বায়ুর প্রভাবে বঙ্গোপসাগরে ঝুঁকিপূর্ণ আবহাওয়া বিরাজ করায় গত মঙ্গলবার বিকেলের দিকে ৩নম্বর স্থানীয় সতর্ক সংকেত জারি করেছিল আবহাওয়া অধিদপ্তর। এতে করে সেন্টমার্টিন দ্বীপে বেড়াতে গিয়ে গত চারদিন ধরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের ১৪তম ব্যাচের তিন শিক্ষকসহ ৭৭জন ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ৪০শিক্ষক-শিক্ষার্থী ও নীলফামারি মেডিকেল কলেজে ৩৮ জন শিক্ষক-শিক্ষাথীসহ আটকা পড়েছেন বলে এ তথ্যটি নিশ্চিত করেছেন সেন্টমার্টিন পুলিশ ফাঁড়ির পরিদর্শক মো. সেলিম হোসেন।

আবহাওয়াবিদ খোঃ হাফিজুর রহমান স্বাক্ষরিত আবহাওয়া বার্তায় জানানো হয়েছে,উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরসমূহের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা নেই।

চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দর সমূহকে সংকেত নামিয়ে ফেলতে বলা হয়েছে।উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে আজ শুক্রবার পর্যন্ত সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আদনান চৌধুরী বলেন, শুক্রবার বিকেল চারটার দিকে আবহাওয়া অধিদপ্তর কর্তৃক সামুদ্রিক ৩নং সতর্কবার্তা নামিয়ে ফেলায় পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত টেকনাফ-সেন্টমার্টিন নৌপথে পযটকবাহী জাহাজ ও পন্যবাহী নৌকা চালানো অনুমতি প্রদান করা হল। অত্র রুটে উপজেলা প্রশাসনের যথাযথ অনুমতি ব্যতিত কোনো প্রকার স্পিডবোট চলাচল করতে পারবে না। চলাচলকারী নৌকাসমূহ নিত্য প্রয়োজনীয় পণ্য ও উপজেলা প্রশাসনের অনুমোদিত অন্যান্য মালামাল ব্যতিত কোনো যাত্রী পরিবহন করতে পারবে না। মেডিক্যাল ইমারজেন্সি বিবেচনা করে রোগী ও তার সঙ্গে ২ জন যাত্রী নৌকায় চলাচল করতে পারবে। স্পিডবোট ও নৌকামালিকদের যথাযথ আবেদনের ভিত্তিতে যাত্রী সংখ্যা নির্ধারণ ও নৌযানের সক্ষমতা যাচাইয়ের পর উপজেলার প্রশাসন যাত্রী সংখ্যা নির্ধারণ করবে এবং যাত্রী পরিবহণের অনুমতি প্রদান করবে। সকল নৌযান যাত্রী ও মালামালের সুরক্ষার কথা বিবেচনা করে আবহাওয়া অধিদপ্তরের সতর্কতা মেনে চলবে ও আবহাওয়া পরিস্থিতি বিবেচনা করে চলাচল করবে।অন্যথায় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

টেকনাফ-সেন্টমার্টিন নৌপথে চলাচলকারী পর্যটকবাহী জাহাজ এমভি বার আউলিয়া টেকনাফের ম্যানেজার মাহবুব আলম বলেন, সতর্ক সংকেত প্রত্যাহার করা হয়েছে। শনিবার সকাল সাড়ে নয়টায় টেকনাফের দমদমিয়া জাহাজ ঘাট থেকে সেন্টমার্টিনের উদ্দেশে ছেড়ে যাবে এবং এর আগে সোমবার ও মঙ্গলবার সেন্টমার্টিন বেড়াতে গিয়ে রাত্রিযাপনের উদ্দেশ্যে অবস্থান করা সাড়ে তিনশতাধিক পর্যটককে ফিরিয়ে আনা হবে।

কেয়ারি সিন্দাবাদের টেকনাফ ব্যবস্থাপক শাহ আলম বলেন, এ নৌপথে শনিবার থেকে আবার যাত্রা শুরু করবে কেয়ারি সিন্দাবাদ নামক জাহাজটি। সর্বপ্রথম টেকনাফ-সেন্টমার্টিন নৌপথে ২০০৪ সাল থেকে দীর্ঘ ১৯ বছর ধরে এ জাহাজটি পযটক পরিবহন করে আসছে।