বাংলাদেশের দ্রুত উন্নতি করাই কি তাদের মাথাব্যথার কারণ: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশের মানুষের ভোটের অধিকারের সংগ্রাম আমরা আওয়ামী লীগের নেতৃত্বে আমরা করেছি, প্রতিষ্ঠিত হয়েছে। সেই প্রতিষ্ঠিত হয়েছে বলেই দেশের জনগণ আমাদের বারবার ভোট দিয়েছে। আর একটানা আমরা ক্ষমতায় আছি বলেই অর্থনৈতিক উন্নতিটা হয়েছে। আজ দেশের মানুষ যতটুকুই পাচ্ছে আমরা ক্ষমতায় আসার পর থেকেই হচ্ছে। এখন এত প্রশ্ন আসে কেন সেটাই আমার কথা। তাহলে একটা দেশ যে এত দ্রুত উন্নতি করে ফেলছে সেটাই কি সবার মাথা ব্যাথার কারণ হয়ে গেল। এখন কীভাবে এই উন্নতি নষ্ট করা যায় সেই প্রচেষ্টাই কিনা এ সন্দেহটা আমারও আছে।

শুক্রবার গণভবনে নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৮তমঅধিবেশনে যোগদানের ফলাফল সম্পর্কে গণমাধ্যমকে অবহিত করতে প্রধানমন্ত্রীর আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ যখন অর্থনৈতিকভাবে এগিয়ে যাচ্ছে ঠিক তখন অবাধ সুষ্ঠু নির্বাচন নিয়ে এতো মাতামাতি কেন? দেশটা যখন অর্থনৈতিকভাবে এগিয়ে যাচ্ছে তখন অবাধ সুষ্ঠ নির্বাচন নিয়ে এতো মাতামাতি কেন? সন্দেহ হয় রে…। আসল কথা নির্বাচনটাকে বানচাল করে দেওয়া। যারা জানে নির্বাচন করে জনগণের ভোট পাবে না। তারাই সব জায়গায় গিয়ে ধর্না দিয়ে বেড়াচ্ছে।

তিনি আরও বলেন, এই অবাধ সুষ্ঠ নির্বাচনের জন্য তো আমিই তাদের বলেছি। এক সময় ছিলো কী- গভর্নমেন্ট অব দ্য আর্মি, বাই দ্য আর্মি, ফর দ্য জেনারেল। আর আমরা আব্রাহাম লিঙ্কনের ভাষ্য থেকে যেটা জানি- গভর্নমেন্ট অব দ্য পিপল, বাই দ্য পিপল; ফর দ্য পিপল। আর সেটা তো আমরা স্ট্যাবলিস্ট করেছি। অব দ্য আর্মি, বাই দ্য আর্মি- থেকে তো আমরা রেহাই দিয়েছি। আওয়ামী লীগের নেতৃত্বে বাংলাদেশ একটি নিয়মতান্ত্রিকতার মধ্যে এসেছে।