সমাজে উপেক্ষিত এক জনগোষ্ঠী বেদে সম্প্রদায়

সাদের হোসেন বুলু: আমাদের দেশের সকল মানুষের কাছে বেদেরা অতিপরিচিত একটি প্রান্তিক যাযাবর জনগোষ্ঠী। ভূমিহীন এই বেদে মানুষেরা দলবদ্ধভাবে নৌকায় বাস করে। এ জন্য তাদের জলের জিপসিও বলেন অনেকে। আমাদের দেশে সাপের খেলা দেখানোর জন্যই এরা সকলের কাছে অতিজনপ্রিয়। অনেকে আবার এদেরকে বাইদ্যা, বইদ্যানী নামেও ডেকে থাকেন। বর্তমানে নৌকা ছেড়ে অনেকেই আবার বিভিন্ন জায়গায় ঘরবাড়ি করেছেন।কিন্ত অধিকাং বেদেরা নৌকায় বসবাস করে এবং ক্ষুদ্র ব্যবসার মাধ্যমে জীবিকা নির্বাহ করে।

সরকারি তথ্যমতে এজনগোষ্ঠীর লোকজন ৭/৮ ভাগে বিভক্ত। সাপুড়িয়া, বাজিকর, সান্দার, টোলা, মালবেদে, মিরশিকারি, বারিয়াল সান্দা ও গাইন বেদে অন্যতম। এদের মূল জীবিকা হচ্ছে শিঙ্গা লাগানো, তাবিজ বিক্রি, সাপ খেলা, সাপের কামড়ের চিকিৎসা, সাপ বিক্রি, আধ্যাত্মিক স্বাস্থ্য সেবাদান, ইউনানী ওষুধ বিক্রি, কবিরাজি, বানরখেলা, চুড়িবিক্রি, সোনা রুপা পকুরে হারিয়ে গেলে উদ্ধার করা, জাদু দেখানো ছাড়াও তালাচাবি মেরামত করা ইত্যাদি। এসময় তারা দল বেধে ছোট ছোট নৌকার বহর নিয়ে বিভিন্ন হাটবাজারের কাছে থাকতো।কিন্ত কালের বির্বতনে নদীগুলো হারিয়ে যাওয়ায়, অধিকাংশ বেদেরা পরিবার পরিজন নিয়ে জীবন বাঁচানোর তাগিদে বাসা ভাড়া করে থাকছেন কেউ আবার প্রতান্ত এলাকায় সামান্য জমি কিনে ঘরবাড়ি তৈরী করে বসবাস করছেন। বিশেষ করে ঢাকা জেলার সাভার, কেরানীগঞ্জ, মুন্সিগঞ্জের সিরাজদিখান, লৌহজং, মানিকগঞ্জের সিংগাইরে এদের বসবাস লক্ষ্য করার মতো।

সরেজমিনে দেখা যায়, মাথা গোজাঁর ঠাই হলেও বেদে পরিবারগুলোর স্যানিটেশন, শিক্ষা ও চিকিৎসাজনিত সমস্যা রয়েছে তাদের। নানা প্রতিকূলতার মধ্যে বসবাস করছের তারা। অবহেলিত সুবিধা বঞ্চিত এই বেদেরা সভ্য মানুষের চোখের সামনে দিয়ে জীবন কাটালেও তাদের জীবন নিয়ে কেউ ভাবে না। বর্তমান সরকার বেদে জনগোষ্ঠীর উন্নয়নে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে।সেই সাথে বেদে সম্প্রদায়ের লোকজনকে অবশ্যই সমাজের মূলধারার সাথে ফিরিয়ে আনতে নতুন নতুন পদক্ষেপ গ্রহণ করছে। সমৃদ্ধ বাংলাদেশ গড়তে অবহেলিত এই যাযাবর বেদে জনগোষ্ঠীর জীবনমানের উন্নয়ন ও আর্থসামাজিক উন্নয়নে সরকারের পাশাপাশি সমাজের বিত্তবান লোকদের এগিয়ে আসা উচিত বলে মনে করেন সমাজ সচেতন মানুষরা। তা না হলে এক সময় অবহেলিত এইবেদে জনগোষ্ঠীর লোকজন শিক্ষা, বাসস্থান, চিকিৎসার মতো মৌলিক অধিকার থেকে বঞ্চিত হয়ে রাষ্ট্রে বোঝা হয়ে দাঁড়াবে। তাই আমাদের সকলের উচিত পিছিয়ে পড়া এই বেদে সম্প্রদায়ের উন্নয়নে সার্বিক সহযোগীতা করা।