স্মৃতিসৌধে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা

বাংলাদেশের বিজয়ের ৫০তম দিবস উদযাপন উপলক্ষে সাভার জাতীয় স্মৃতিসৌধে ফুল দিয়ে বীর শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়েছেন সর্বস্তরের মানুষ।

বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) সকাল সাড়ে ৬টার দিকে বীর শহীদদের ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সকাল ৭টা থেকে বাংলাদেশ আওয়ামী লীগ, ছাত্রলীগ, যুবলীগ, কৃষক লীগ, বিএনপি, ঢাকা রিপোর্টার্স ইউনিটি, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি, ঢাকা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, জাসদ, বাসদ ও ডক্টর অ্যাসোসিয়েশন অব ড্যাবসহ বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠন দলে দলে স্মৃতিসৌধের শহিদ বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছে।

এ সময় ধর্ম-বর্ণ নির্বিশেষে সব বয়সী ও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের দেওয়া ফুলে ফুলে ভরে ওঠে স্মৃতিসৌধের বেদি। নতুন প্রজন্মকে স্বাধীনতার চেতনায় উদ্বুদ্ধ করতে পরিবার-পরিজনকে নিয়ে অনেকে সাভার স্মৃতিসৌধে এসেছেন।

সরেজমিনে দেখা গেছে, বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে দূর-দূরান্ত থেকে মানুষ ছুটে আসছে সাভারের জাতীয় স্মৃতিসৌধে। বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা তাদের ব্যানার হাতে নিয়ে ও বিভিন্ন স্লোগান দিয়ে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করছেন।

রাজধানীর বিজয়নগর থেকে সপরিবারে সাভারে এসেছেন ফরিদ আহমেদ। তিনি জানান, নাতি ও নাতনিকে মুক্তিযুদ্ধের ইতিহাস শুনিয়েছি। মূলত তাদের আগ্রহের কারণেই এখানে আসা। এখানে এসে তারা মুক্তিযুদ্ধের ইতিহাস চোখের সামনে দেখবে। এদেশের জন্য যারা আত্মত্যাগ করেছে তাদের মহান চিন্তাধারা যেন তাদের মধ্যেও সম্প্রসারিত হয় এটাই আমার চাওয়া।

বীরের জাতি হিসেবে আত্মপ্রকাশ করার ৫০ বছর উদযাপন উপলক্ষে দেশজুড়ে উৎসব উৎসব রব বিরাজ করছে। ৯ মাসের রক্তক্ষয়ী যুদ্ধের মধ্য দিয়ে ৩০ লাখ শহীদ ও ২ লাখ মা-বোনের আত্মত্যাগের বিনিময়ে অর্জিত হয় স্বাধীনতা। ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর পাকিস্তান সেনাদের আত্মসমর্পণের মধ্য দিয়ে চূড়ান্ত বিজয় অর্জিত হয়। সেই হিসাবে বিজয়ের ৫০ বছর পূর্তির দিন আজ।