চাঁদাবাজির অভিযোগে রাবি ছাত্রদল নেতা বহিষ্কার

রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্রদল নেতা ফারুক হোসেনকে বহিষ্কার করা হয়েছে। ছাত্রলীগের এক নেতাকে মামলা থেকে বাঁচানোর কথা বলে চাঁদা চাওয়ার ফোনালাপ ফাঁস হওয়ায় তাঁর বিরুদ্ধে এ পদক্ষেপ নেওয়া হয়েছে। মঙ্গলবার রাতে ছাত্রদলের কেন্দ্রীয় দপ্তর সম্পাদক জাহাঙ্গীর আলম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি জানানো হয়েছে।

অভিযুক্ত ছাত্রদল নেতা ফারুক হোসেন বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের আহ্বায়ক কমিটির সদস্য। তিনি ফিন্যান্স বিভাগের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের শিক্ষার্থী। অপরদিকে ওই ছাত্রলীগ নেতা ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের (আইবিএ) ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং আইবিএ ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী সৈকত রায়হান।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শৃঙ্খলা ভঙ্গের সুনির্দিষ্ট অভিযোগ পাওয়ায় কেন্দ্রীয় সংসদের সিদ্ধান্তে রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের সদস্য ফারুক হোসেনকে সাংগঠনিক পদ থেকে বহিষ্কার করা হয়েছে। ছাত্রদলের সব পর্যায়ের নেতাকর্মীকে তাঁর সঙ্গে সাংগঠনিক সম্পর্ক না রাখার নির্দেশনা দেওয়া হয়েছে। কেন্দ্রীয় সভাপতি রাকিবুল ইসলাম রাকিব ও সাধারণ সম্পাদক নাছির উদ্দীন নাছির এতে অনুমোদন দেন।

গত ১৬ জুলাই বিকেলে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে বিশ্ববিদ্যালয়ের শহীদ জিয়াউর রহমান হলের সামনে শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনা ঘটে। ওই ঘটনায় শাখা ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক মোহাম্মাদ আহসান হাবিব বাদী হয়ে ছাত্রলীগের ১০১ জন নেতাকর্মীর নাম উল্লেখসহ অজ্ঞাতনামা আরও ২০০ থেকে ২২০ জনকে আসামি করে মামলা করেন। গত ৮ অক্টোবর দুপুরে নগরের মতিহার থানায় এ মামলা করা হয়। গত ১৭ অক্টোবর নিজ বিভাগে পরীক্ষা দিতে এসে গ্রেপ্তার হন ছাত্রলীগ নেতা সৈকত রায়হান। এর পর থেকে তিনি জেলে আছেন। এ মামলা থেকে তাঁকে বাদ দেওয়ার বিষয়ে  ৯ মিনিট ৭ সেকেন্ডের একটি কল রেকর্ড ফাঁস হয়।