অনিয়ম আমি করবো না, ববি উপাচার্য ড. শরমিন

তানজিদ শাহ জালাল ইমন, বরিশাল বিশ্ববিদ্যালয়:

বরিশাল বিশ্ববিদ্যালয়ের নবনিযুক্ত উপাচার্য অধ্যাপক ড. শুচিতা শরমিন বলেন, অনিয়ম আমি করবোনা,সেটা আমার প্রথম জায়গা। সবকিছু নিয়ম মেনে করতে চাই।তড়িৎ গতিতে যেকোন কাজ করলে হবেনা।আমি বরিশাল বিশ্ববিদ্যালয়ে নতুন এসেছি।সবকিছু সম্পর্কে এখনো অবগত নই।আমরা শিক্ষাবান্ধব বিশ্ববিদ্যালয় গড়বো।আমাদের বিশ্ববিদ্যালয়ের সম্পদ ও বরাদ্দ কম।তারপরেও শিক্ষার্থীদের দাবিগুলো যথাসম্ভব অগ্রাধিকার দিবো।সোমবার (৩০ সেপ্টেম্বর) সন্ধ্যা ৭টায় বঙ্গবন্ধু হলের আবাসিক শিক্ষার্থীদের সাথে সৌজন্য সাক্ষাৎকালে তিনি এসব কথা জানান।

অধ্যাপক শরমিন বলেন, আমি শিক্ষার্থীদের কথা শুনতে এসেছি।পরিচিত হতে আমি বিভিন্ন বিভাগে যাচ্ছি ও ডিনদের সাথে কথা বলেছি।আমি নিয়মতান্ত্রিকতার মধ্যে ধীরে ধীরে সবকিছু করতে চাই।শিক্ষার্থীদের দাবিও যথাসম্ভব গুরুত্ব দিয়ে দেখা হবে।তবে একটু সময় লাগবে।যেহেতু আমি নতুন।সবকিছু পর্যবেক্ষণ করছি।আমি খুশী হয়েছি তোমরা তোমাদের দাবিগুলো সুশৃঙ্খলভাবে তুলে ধরেছো।শিক্ষার্থীদের নানান প্রত্যাশার কথা তুলে ধরলে তিনি এসব কথা জানান।

এসময় বঙ্গবন্ধু হলের আবাসিক শিক্ষার্থী হাসিবুর রহমান হাসিব জানান, বিশ্ববিদ্যালয়ে শিক্ষকদের দুটি কোরাম বিদ্যমান আছে।যারা এখনো মাথাচাড়া দিয়ে উঠতে চায়।আমরা প্রাধ্যক্ষ হিসেবে একজন নিরপেক্ষ শিক্ষক চাই।যিনি শিক্ষক কোরামের উর্ধ্বে থেকে শিক্ষার্থীদের জন্য কাজ করবেন।

শিক্ষার্থীদের পক্ষ থেকে রসায়ন বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ইয়ামিন দশ দফা দাবি তুলে ধরেন।দাবিগুলো হল- হলে দ্রুত সময়ের মধ্যে প্রভোস্ট নিয়োগ প্রদান করতে হবে।হলের সিট ভাড়া যৌক্তিক ভাবে কমিয়ে আনতে হবে।হলের ডাইনিং-এ ভর্তুকি প্রদানের ব্যবস্থা গ্রহণ করতে হবে। হল মসজিদে দ্রুত সময়ের মধ্যে ইমাম নিয়োগ প্রদান করতে হবে।হলে স্থায়ী জেনারেটরের ব্যবস্থা করতে হবে।হলের রিডিং রুমে সিট সংখ্যা বৃদ্ধি, এসি এবং বুক সেলফের ব্যবস্থা করতে হবে।হলে চারপাশে সুপরিকল্পিত ড্রেনেজ ব্যবস্থা করতে হবে। হলে কেন্দ্রীয় অজুখানার ব্যবস্থা করতে হবে।হলে পরিষ্কার-পরিচ্ছন্নতার জন্য জনবল বৃদ্ধির ব্যবস্থা গ্রহণ করতে হবে। হলে ইন্টারনেট পরিষেবা উন্নতি করণের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে।এছাড়া বিভাগের ও বিশ্ববিদ্যালয়ের নানান সমস্যার কথাও জানান শিক্ষার্থীরা।

সৌজন্য সাক্ষাৎকালে উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের নবনিযুক্ত প্রক্টর ড. রাহাত হোসাইন ফয়সাল, রসায়ন বিভাগের সহযোগী অধ্যাপক নাজমুল কায়েস,ম্যানেজমেন্ট বিভাগের শিক্ষক ড. তাজিজুর রহমান,গণিত বিভাগের শিক্ষক বিজান কৃষ্ণ সাহা,সহকারী প্রক্টর মারুফা আক্তার,দর্শন বিভাগের মোঃ আবু সালেম,আইন বিভাগের শিক্ষক আলমগীর হোসেন শিপন সহ শিক্ষার্থীবৃন্দ ও কর্মকর্তা প্রমুখ।