ঢাকার প্রবেশমুখে আইনশৃঙ্খলা বাহিনীর তল্লাশি

ঢাকায় বিএনপি ও আওয়ামী লীগের মহাসমাবেশের পাশাপাশি বিভিন্ন রাজনৈতিক দলের কর্মসূচিকে কেন্দ্র করে ঢাকার প্রবেশমুখে চেকপোস্ট বসিয়ে তল্লাশি করছেন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

আজ শনিবার (২৮ অক্টোবর) বসিলা সেতু, বাবুবাজার সেতু ও পোস্তগোলা সেতু এলাকায় চেকপোস্ট বসিয়ে যাত্রীবাহী যানবাহন ও সিএনজি চালিত অটোরিকশাসহ সব যাত্রীদের তল্লাশি করা হচ্ছে।

যাত্রীবাহী ও মালবাহী পরিবহণ কমে যাওয়ায় ঢাকাগামী মহাসড়কে এক ধরনের স্থবিরতা বিরাজ করছে। এ ছাড়া মহাসমাবেশকে কেন্দ্র করে কেরাণীগঞ্জসহ এসব এলাকার ব্যবসাপ্রতিষ্ঠানগুলো বন্ধ রয়েছে। বছিলা সেতু থেকে পোস্তগোলায় বুড়িগঙ্গা সেতু পর্যন্ত নদীর সব খেয়াঘাট থেকে নৌকা চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। আইনশৃঙ্খলা বাহিনীকে সন্দেহজনক ব্যক্তিদের জিজ্ঞাসাবাদের জন্য আটক করতেও দেখা গেছে।

কেরাণীগঞ্জ দক্ষিণ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহজামান বলেন, ‘মানুষের জান-মালের নিরাপত্তায় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা চেকপোস্ট বসিয়ে তল্লাশি করছে। অনাকাঙ্ক্ষিত ঘটনা যাতে না ঘটে, সেজন্য এ ধরনের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে।’

অন্যদিকে রাজধানীতে বিএনপির সমাবেশ উপলক্ষে গতকাল থেকেই সাভারে রাজধানীর প্রবেশমুখ ঢাকা-আরিচা মহাসড়কের আমিন বাজারে ও উপজেলার বিভিন্ন পয়েন্টে পুলিশ চেকপোস্ট বসানো হয়েছে।

শনিবার (২৮ অক্টোবর) ভোর থেকে এই চেকিং আরও জোরদার করা হয়। পুলিশ জানায়, গতকাল ভোর থেকে নাশকতা রোধে আমিনবাজার, বিরুলিয়া-মিরপুর সড়ক ও বাইপাইল-আব্দুল্লাহপুর মহাসড়কে চেকপোস্ট বসানো হয়েছে। এসময় যানবাহন তল্লাশীর পাশাপাশি যাত্রীদের পরিচয় নিশ্চিত করে গন্তব্যে যেতে দেওয়া হচ্ছে।