সিটি নির্বাচনের তারিখ পুনঃনির্ধারণ চায় ঢাবি শিক্ষক সমিতি

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি নির্বাচন সরস্বতী পূজার দিনে না করে তারিখ পুনঃনির্ধারণ করতে নির্বাচন কমিশনের কাছে দাবি জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।

বৃহস্পতিবার ঢাবি শিক্ষক সমিতি’র সভাপতি ও সাধারণ সম্পাদক সাক্ষরিত এক বিবৃতিতে সিটি নির্বাচনের তারিখ পুনঃনির্ধারণের অনুরোধ জানানো হয়।

বিবৃতিতে বলা হয়: ‘‘নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ৩০ জানুয়ারি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। নির্বাচনী বিধি অনুসারে নির্বাচনের তারিখ নির্ধারণের এখতিয়ার নির্বাচন কমিশনের। নির্বাচন কমিশন ঘোষিত তারিখে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব বিদ্যার দেবী সরস্বতী পূজা উদযাপিত হবে। এই উৎসবে ধর্ম, বর্ণ নির্বিশেষে সকল শ্রেণির মানুষ অংশগ্রহণ করে থাকেন।

সরস্বতী পূজা উৎসব সাধারণত বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে উদযাপিত হয়ে থাকে। পূজা উৎসবের দিনে ঢাকার দুটি সিটি কর্পোরেশন নির্বাচনের তারিখ ঘোষিত হওয়ায় সনাতন ধর্মালধীদের মনে আঘাত হেনেছে এবং সর্বস্তরের মানুষের মনে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে।

অন্যদিকে ইতোপূর্বের ন্যায় শিক্ষা প্রতিষ্ঠান সমূহ ভোট গ্রহণ কেন্দ্র হিসেবে ব্যবহৃত হবে বিধায় নির্বাচনী কার্যক্রম এবং পূজা প্রতিপালন কোনটিই সুষ্ঠভাবে পালন করা সম্ভব নয়। এ অবস্থায় সংঘর্ষের ঘটনা ঘটতে পারে বলে অনেকেই আশঙ্কা প্রকাশ করেছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি আশা প্রকাশ করে যে, সার্বিক পরিস্থিতি পর্যালোচনা করে নির্বাচন কমিশনার নির্বাচনের তারিখ পুনঃ-নির্ধারণের বিষয়টি বিবেচনা করবেন।’’

এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির এক জরুরি সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়।