৫০০ এবং ১০০০ টাকার নোট বাতিলের খবর ভুয়া

30

৫শ’ এবং ১ হাজার টাকা মূল্যমানের নোট বাতিলের যে খবর কিছু সংবাদমাধ্যমে এসেছে, তাকে মিথ্যা অভিহিত করে বাংলাদেশ ব্যাংক বলছে: এমন কোনো সিদ্ধান্ত হয়নি।

বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়: ৫শ’ ও ১ হাজার টাকা মূল্যমানের নোট বাতিলের বিষয়ে কিছু বিভ্রান্তিকর ও মিথ্যা খবর ছাপানো হয়েছে। এ ধরণের বিভ্রান্তিকর সংবাদ প্রচারের মাধ্যমে জনমনে ভীতি ও বিভ্রান্তি ছড়ানো হচ্ছে। ফলে দেশের মুদ্রা ব্যবস্থাপনার স্থিতিশীলতা বিনষ্ট হতে পারে; যা অনাকাঙ্খিত ও অনভিপ্রেত।

‘বাংলাদেশ ব্যাংক জনসাধারণের জ্ঞাতার্থে স্পষ্টভাবে জানাচ্ছে যে, ৫শ ও ১ হাজার টাকা মূল্যমানের নোট বাতিলের কোন চিন্তা বাংলাদেশ ব্যাংকের নেই। অর্থাৎ বাংলাদেশ ব্যাংক কর্তৃক এ ধরণের কোন সিদ্ধান্ত নেয়া হয়নি এবং সরকারের পক্ষ থেকে এ ধরণের কোন সিদ্ধান্ত গ্রহণের জন্য বাংলাদেশ ব্যাংককে কোনো নির্দেশনাও দেয়া হয়নি।’

এতে আরও বলা হয়: বাংলাদেশ ব্যাংক অর্ডার, ১৯৭২-এ প্রদত্ত ক্ষমতাবলে যে কোনো প্রকার নোট/মুদ্রা/কয়েন মুদ্রণ, ইস্যু কিংবা বাতিলের এখতিয়ার শুধুমাত্র বাংলাদেশ ব্যাংকের উপর ন্যস্ত করা হয়েছে বিধায় এ ধরণের মিথ্যা সংবাদ পরিবেশন করা বর্ণিত আইনের সুস্পষ্ট লঙ্ঘন।

জনমনে বিভ্রান্তি সৃষ্টিকারী এ ধরণের সংবাদ প্রচার-প্রচারণা না করার জন্য প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়াসহ সবাইকে অনুরোধ জানানো হয় বিজ্ঞপ্তিতে।