২১০ কিলোমিটার বেগে ধেয়ে আসছে শক্তিশালী টাইফুন ‘ক্রাথন’ আঘাত হানতে পারে যেখানে

ক্যাটাগরি-৪ হারিকেনের মতো শক্তিশালী রূপ নিয়ে ধেয়ে আসছে শক্তিশালী টাইফুন ‘ক্রাথন’। প্রবল বৃষ্টি এবং শক্তিশালী বাতাস নিয়ে এটি আগামী বুধবার তাইওয়ানের উপকূল আছড়ে পড়ার আশঙ্কা রয়েছে।

সোমবার (৩০ সেপ্টেম্বর) টাইফুন ক্রাথনের সতর্কতা জারি করেছে তাইওয়ান কর্তৃপক্ষ। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, প্রবল বৃষ্টি এবং শক্তিশালী বাতাস নিয়ে ঘনবসতিপূর্ণ পশ্চিম উপকূল অতিক্রম করার সম্ভাবনা রয়েছে। অঞ্চলটি কেন্দ্রীয় আবহাওয়া প্রশাসন বলেছে, ক্রাথন বুধবার (০২ অক্টোবর) বিকেলে প্রধান বন্দর শহর কাওশিউংয়ে আঘাত হানতে পারে। পরে উত্তর-পূর্ব দিকে তাইওয়ানের কেন্দ্র দিয়ে পূর্ব চীন সাগরে প্রবেশ করবে। ট্রপিক্যাল স্টর্ম রিস্ক অনুসারে, এটি কেন্দ্রের কাছে ২১০ কিলোমিটার প্রতি ঘণ্টা এর বেশি বেগে বয়ে যেতে পারে।

সিডব্লিউএ এর আবহাওয়াবিদ জিন হুয়াং জানান, টাইফুনের প্রভাব ক্রমেই বড় হচ্ছে। হুয়াং স্থানীয় বাসিন্দাদের ১৫০ কিলোমিটারের বেশি তীব্র বাতাসের জন্য প্রস্তুত থাকতে সতর্ক থাকতে বলা হয়েছে। প্রাকৃতিক এই দুর্যোগ মোকাবিলায় তাইওয়ান কর্তৃপক্ষ ইতোমধ্যে এক হাজারের বেশি রাবার বোট এবং ১৫ হাজার সৈন্য প্রস্তুত রেখেছেন।

সেখানকার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র সান লি-ফ্যাং জানান, সব সামরিক হাসপাতাল থেকে জরুরি মেডিকেল টিম গঠন করা হয়েছে এবং তারা যে কোনো সময় সহায়তা করতে প্রস্তুত। এ ছাড়া তাইওয়ানের দূরবর্তী দ্বীপ অভিমুখে চলাচল করা নৌযানগুলো বন্ধ রাখা হয়েছে এবং কিছু অভ্যন্তরীণ ফ্লাইটও বাতিল করা হয়েছে।

কাওশিউংয়ের মেয়র চেন চি-মাই সাংবাদিকদের জানান, শহরটিকে একটি ধ্বংসাত্মক ঝড় মোকাবিলায় প্রস্তুতি নিচ্ছে। এখন পর্যন্ত এক হাজার ৬৯০ জনকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে। তিনি টাইফুন ক্রাথনের পথ কাওশিউংয়ে একটি বড় বিপর্যয় ঘটতে পারে বলেও সতর্ক করেছেন।