সাবেক কৃষিমন্ত্রীসহ ১১৭ জনকে আসামী করে টাঙ্গাইলে মামলা

আলকামা সিকদার

টাঙ্গাইল -১ আসনের সাবেক এমপি ও সাবেক কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাকসহ ১১৭ জনের নাম উল্লেখ করে তাদের বিরুদ্ধে চিফ জুডিশিয়াল আদালতে মামলা হয়েছে। এছাড়াও অজ্ঞাতনামা ২০০/২৫০ জনকে আসামি করা হয়েছে।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) সকালে সংশ্লিষ্ট আদালত থেকে জানানো হয়, বিচারক মামলাটি আমলে নিয়ে মধুপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে এফআইআর হিসেবে গ্রহণের নির্দেশ দিয়েছেন।

বুধবার টাঙ্গাইলের সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মধুপুর থানা আমলী আদালতে এই মামলা দায়ের করা হয়। আদালতের বিচারক পশুপতি বিশ্বাস মামলাটি আমলে নিয়ে আজ আদেশের জন্য রাখেন। গত বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় মধুপুর পৌর শহরে মিছিলে হামলার অভিযোগ আনা হয়েছে আসামিদের বিরুদ্ধে। মামলাটি দায়ের করেন মধুপুর উপজেলার মালাউড়ী গ্রামের ছানোয়ার হোসেনের ছেলে জাহিদ হাসান।

মামলার অভিযোগে বলা হয়, গত ৪ আগস্ট বিকালে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে স্থানীয় সমন্বয়কদের নেতৃত্বে মধুপুর উপজেলা হাসপাতালের সামনে থেকে একটি শান্তিপূর্ণ মিছিল বের হয়। মিছিলটি মধুপুর বাসস্ট্যান্ডে আনারস চত্বরে এসে পৌঁছলে ড. আব্দুর রাজ্জাকের হুকুমে অন্যান্য আসামিরা নিরস্ত্র সাধারণ ছাত্র-জনতার ওপর দা-কুড়াল ও লাঠিসোটা ও দেশীয় আস্ত্রসহ হামলা চালায়। এতে মামলার বাদি জাহিদ হাসানসহ বেশ কয়েকজন আন্দোলনকারী আহত হন।

মামলার বাদি পক্ষের আইনজীবী অ্যাডভোকেট এম. এ. মালেক আদনান জানান, বৈষম্যবিরোধী আন্দোলনের সময় মধুপুরে ছাত্র-জনতার মিছিলে হামলার অভিযোগে দণ্ডবিধির বেশকয়েকটি ধারায় মামলাটি দায়ের করা হয়েছে। বিচারক মামলাটি আমলে নিয়ে বাদির জবানবন্দি রেকর্ড করেন। পরে মামলাটি মধুপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে এফআইআর হিসেবে গ্রহণের নির্দেশ দেন।