সাকিবকে নিয়ে সরগরম বিশ্ব গণমাধ্যম

কানপুর টেস্টের আগের দিন সংবাদ সম্মেলনে এসে সাকিব আল হাসান বোমা ফাটিয়ে দিলেন। আন্তর্জাতিক ক্রিকেটে তিন ফরম্যাট থেকে নিজের অবসর নিয়ে সব খোলাসা করলেন। ক্যারিয়ারের সাঁঝবেলায় এসে পড়তি ফর্মের জন্য হয়ে পড়েন সমালোচিত হলেও তার অবসরের ঘোষণায় বিশ্ব ক্রিকেটে এখন আলোচিত বিষয়।

বাংলাদেশ তো বটেই, দুনিয়ার প্রতিষ্ঠিত গণমাধ্যমেও সাকিবের অবসর ইস্যুর খবর গুরুত্বের সঙ্গে প্রচারিত হচ্ছে। ভারতের মাটিতে দেওয়া এমন ঘোষণায় স্বাভাবিকভাবেই ইন্ডিয়ান এক্সপ্রেস, ইন্ডিয়া টিভি, এবিপি, এনডিটিভিসহ দেশটির অন্যান্য শীর্ষ গণমাধ্যমের শিরোনাম টাইগার অলরাউন্ডার। রয়টার্স, উইজডেন, আল-জাজিরা, পাকিস্তানে ডন, ক্রিকেট পাকিস্তানেও তাকে নিয়ে প্রকাশিত হয়েছে খবর।

আল-জাজিরা তাদের শিরোনামে অবশ্য সাকিবের আন্তর্জাতিক ক্রিকেট থেকে সরে যাওয়ার বার্তা দেওয়ার কথা এনেছে। রয়টার্সের শিরোনাম, ‘অবসরের বোমা বর্ষণ করলেন বাংলাদেশের সাকিব। একইরকম শিরোনাম করেছে ভারতের হিন্দুস্তান টাইমস।

ক্রিকবাজ সাবেক টাইগার অধিনায়কের দেশের মাটিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ক্যারিয়ারের শেষ টেস্ট খেলতে মরিয়া থাকার বিষয়টিকে তুলে ধরেছে। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি, দেশের মাটিতে টেস্ট খেলতে চাওয়া সাকিব যে বাংলাদেশে তার নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন হওয়া নিয়ে শিরোনাম করে। তিনি বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় পোশাক কারখানার কর্মী রুবেল হত্যা মামলার আসামি।

ক্রিকেট বিষয়ক ম্যাগাজিন উইজডেনেও মি. অলরাউন্ডারের নিরাপত্তা ইস্যুর উল্লেখ রয়েছে।মাঠের বাইরের নানা কাণ্ডে বিতর্কে জড়ানোর প্রসঙ্গ টেনে সংযুক্ত আরব আমিরাতের গণমাধ্যম দ্য ন্যাশনামের শিরোনাম, ‘বাংলাদেশের বিতর্কিত অলরাউন্ডার অবসরের পরিকল্পনা ঘোষণা করেছেন।’