লিগ্যাল এইড কমিটির আইনজীবীদের সাথে মতবিনিময়কালে এরশাদ উল্লাহ

মোঃ রিয়াজ উদ্দিন চট্টগ্রাম ব্যুরো

গায়েবী মামলা বিচারের জন্য কলঙ্কজনক, চট্টগ্রাম মহানগর বিএনপির আহবায়ক আলহাজ্ব এরশাদ উল্লাহ বলেছেন, আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর থেকে বিএনপির লক্ষ লক্ষ নেতা কর্মীর বিরুদ্ধে মিথ্যা গায়েবী মামলা দিয়ে হয়রানি করেছিল। এই নিবর্তন মূলক মামলাগুলো বিচারের প্রক্রিয়ায় বিচার করা ছিল বিচার বিভাগের জন্য কলঙ্কজনক। গায়েবী মামলা বিচারের জন্য কলঙ্কজনক। আজকে বৈষম্য বিরোধী ছাত্র জনতার আন্দোলনে শেখ হাসিনা দেশ ছেড়ে পালাতে বাধ্য হয়েছে। দেশ আজ স্বৈরাচার মুক্ত। এই অবস্থায় হয়রানিমূলক রাজনৈতিক মামলাগুলো নিষ্পত্তিকল্পে আইনজীবীদের গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে। নেতাকর্মীদের যার যার আইনজীবীর সাথে যোগাযোগ করে মামলার বিষয়ে আলোচনা করতে হবে। ২০০৭ থেকে এই পর্যন্ত সকল রাজনৈতিক ও উদ্দেশ্য প্রণোদিত হয়রানিমূলক, মিথ্যা, গায়েবী মামলা প্রত্যাহার করতে হবে। এসব মামলা দিয়ে আওয়ামীলীগ গণতন্ত্র মনা মুক্তিকামী ছাত্র জনতাকে বাকরুদ্ধ করে রেখেছিল।

তিন শনিবার (৩১ আগষ্ট) দুপুরে নগরীর চট্টগ্রাম ক্লাবে চট্টগ্রামের লিগ্যাল এইড কমিটির আইনজীবীদের সাথে বিএনপির কেন্দ্রীয় দপ্তর থেকে গায়েবি মামলা প্রত্যাহারের জন্য পাঠানো নির্দেশনা বিষয়ে এক মতবিনিময় সভায় এসব কথা বলেন।

এতে বিএনপির কেন্দ্রীয় কমিটির সহ সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার মীর মোহাম্মদ হেলাল উদ্দিন ও মহানগর বিএনপির সদস্য সচিব নাজিমুর রহমান সহ আইনজীবীদের সাথে মামলার বিষয়ে আলোচনা করেন। তারা হয়রানিমূলক গায়েবি মামলা প্রত্যাহারের বিষয়ে আইনজীবীদের বিভিন্ন দিক নির্দেশনা দেন। আইনজীবীরা যে সকল বিএনপি নেতাকর্মীদের নামে গায়েবী মামলা হয়েছে তাদেরকে চট্টগ্রামের লিগ্যাল এইড কমিটির আইনজীবীদের সাথে যোগাযোগ করার পরামর্শ দেন।

এসময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম ইউনাইটেড লইয়ার্স ফ্রন্টের আহ্বায়ক এডভোকেট আব্দুস সাত্তার, চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট নাজিম উদ্দিন চৌধুরী, চট্টগ্রাম মহানগর লিগ্যাল এইড কমিটির আহ্বায়ক এডভোকেট মফিজুল হক ভুঁইয়া, সদস্য সচিব এডভোকেট কামরুল ইসলাম সাজ্জাদ, উত্তর জেলা লিগ্যাল এইড কমিটির আহ্বায়ক এডভোকেট হাসান আলী, মহানগর যুগ্ম আহবায়ক এডভোকেট সিরাজুল ইসলাম চৌধুরী, এডভোকেট মো. শাহীন প্রমূখ।