রয়েল এনফিল্ডের কোন মডেল সবচেয়ে বেশি মাইলেজ দেয়?

তরুণ প্রজন্মের জনপ্রিয় মোটরসাইকেল ব্র্যান্ড রয়েল এনফিল্ড। ভারতের গণ্ডি পেরিয়ে বিশ্বের কোণায় কোণায় পৌঁছে গেছে এই মোটরবাইকের সুনাম। সম্প্রতি বাংলাদেশেও এসেছে রয়েল এনফিল্ড।

নানা দিক বিবেচনা করে অনেকেই এই বাইক কেনার সিদ্ধান্ত নেন। আসলে এর পিছনে লুকিয়ে রয়েছে রাইডারদের প্যাশন। রয়েল এনফিল্ড বাইক তার দাপুটে লুকের জন্য বিশ্বব্যাপী জনপ্রিয়। তবে কেউ যদি ভাবেন রয়েল এনফিল্ড তার ড্যাশিং লুক এবং বড় ইঞ্জিনের জন্যই শুধু পরিচিত তাহলে আপনি ভুল ভাববেন। কেননা, প্রতিষ্ঠানটির দুইটি মডেলে ভালো মাইলেজ পাওয়া যায়।

রয়েল এনফিল্ড বুলেট ৩৫০ মডেলের মাইলেজ

৩৫০ সিসি ইঞ্জিনের যতগুলো বাইক রয়েল এনফিল্ড বিক্রি করে তার মধ্যে সবচেয়ে পুরনো এবং জনপ্রিয় মডেল বুলেট ৩৫০। বহুকাল থেকে এই মোটরসাইকেল বিক্রি করছে রয়েল এনফিল্ড। বাইকটি প্রথম লঞ্চ হয় ১৯৩২ সালে। তখন যদিও মালিক সংস্থা এইচার মোটরস ছিল না। ভারতে এই বাইক আসতেই অল্প দিনেই বাইকপ্রেমীদের মনে জায়গা করে নেয় বুলেট।

এখনো বহু মানুষের কাছে প্রিয় মোটরসাইকেল রয়েল এনফিল্ড বুলেট। ডিজাইনের ক্ষেত্রে বুলেট ৩৫০ যতটা চমকপ্রদ ততটাই আকর্ষণীয় বাইকের মাইলেজ। রয়েল এনফিল্ড বুলেট ৩৫০ এর মাইলেজ ৩৮ কিলোমিটার। এর ট্যাংকের ফুয়েল ক্যাপাসিটি রয়েছে ১৩.৫ লিটার।

রয়েল এনফিল্ড বুলেট ৩৫০ সর্বোচ্চ ১৯.১ হর্সপাওয়ার তৈরি করতে পারে সঙ্গে পাওয়া যায় ৫ স্পিড ম্যানুয়াল গিয়ার। ব্রেকিংয়ের জন্য সামনের চাকায় পাবেন ডিস্ক ব্রেক এবং পেছনের চাকায় ড্রাম ব্রেক। সঙ্গে থাকবে সিঙ্গেল চ্যানেল অ্যান্টি লক ব্রেকিং সিস্টেম।

রয়েল এনফিল্ড ক্যাসিক ৩৫০ মডেলের মাইলেজ

বুলেট যদি সবচেয়ে পুরনো হয় তাহলে বিক্রির নিরিখে সবার থেকে এগিয়ে ক্লাসিক ৩৫০। বর্তমানে রয়েল এনফিল্ড হান্টারের পর বিক্রির তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ক্লাসিক ৩৫০। বলা চলে দেশজুড়ে সংস্থার প্রতিচ্ছবি বহন করে চলেছে ক্লাসিক ৩৫০। কত মানুষের প্রথম বাইক এই ক্লাসিক।

মোটরসাইকেলটি লুকে সুপার স্টাইলিশ তেমনই ফাটাফাটি মাইলেজ। প্রতি লিটারে ক্লাসিক ৩৫০ মাইলেজ দেয় ৩৬ কিলোমিটার। এতেও রয়েছে ৩৪৯ সিসির ইঞ্জিন। যা সর্বোচ্চ ২০.২ ব্রেক হর্সপাওয়ার তৈরি করে। বাইকটির সর্বাধিক গতি ১১৪ কি.মি. প্রতি ঘণ্টা।