যে কারণে অভিনয় ছাড়েন ইউক্রেনের প্রেসিডেন্ট

রাজনৈতিক সংঘাতকে কেন্দ্র করে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সামরিক অভিযান ঘোষণার পর বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) সকাল থেকেই ইউক্রেনে একের পর এক হামলা চালাচ্ছে রুশ সেনারা। দ্বিতীয় দিনেও চলছে তুমুল লড়াই। হামলায় এখন পর্যন্ত ইউক্রেনের ১৩৭ সেনা নিহত হয়েছেন। এমন পরিস্থিতিতে ইউক্রেনের জনগণকে নিরাপদ আশ্রয়ে পাঠানোর চেষ্টা করছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

খুব কম মানুষই জানেন, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ছিলেন একজন অভিনেতা। বেশ কিছু সিনেমা এবং টেলিভিশন সিরিজে কাজ করেছেন তিনি।

জানা গেছে, মাত্র ১৭ বছর বয়সে কমেডিয়ান হিসেবে শোবিজে পা রাখেন ভলোদিমির জেলেনস্কি। এরপর রাশিয়ান এবং ইউক্রেনীয় ভাষার একাধিক টিভি শো-তে অংশগ্রহণ করতে থাকেন। ক্রমশ তার জনপ্রিয়তা বাড়তে থাকে। অভিনেতা হিসেবে প্রেসিডেন্টের প্রথম সিনেমা ‘লাভ ইন দ্য বিগ সিটি’ মুক্তি পায় ২০০৯ সালে। তারপর তিনি অভিনয় করেন ‘অফিস রোম্যান্স আওয়ার টাইম’, ‘লাভ ইন ভেগাস’ সহ মোট আটটি সিনেমায়।

এদিকে সিনেমায় অভিনয়ের পাশাপাশি ধারাবাহিকেও অভিনয় চালিয়ে যান ভলোদিমির জেলেনস্কি। ২০১৫ সালে ‘সারভেন্ট অব দ্য পিপল’ এবং ২০১৭ সালে ‘স্ভ্যাতি’ নামের দুটি ধারাবাহিকে দেখা যায় তাকে।

এরপর ২০১৮ সালের ৩১ ডিসেম্বর ইউক্রেনের প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন এবং সেই বছরই অভিনয় পেশা থেকে সরে আসেন ভলোদিমির জেলেনস্কি। ২০১৯ সালের ৬ মে থেকে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি।