ভারতে হিন্দুদের উৎসব চলাকালে শিশুসহ ৪৬ জনের মৃত্যু

ভারতে হিন্দুদের উৎসব চলাকালে শিশুসহ অন্তত ৪৬ জনের মৃত্যু হয়েছে। দেশটির বিহার রাজ্যে হিন্দু ধর্মালম্বীদের উৎসব ‘জীবিতপুত্রিকা’ পালনের সময় বিভিন্ন জায়গায় এ ঘটনা ঘটেছে।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ‘জীবিতপুত্রিকা’ পালনের সময় নদী ও পুকুরে স্নান করতে গিয়ে তাদের মৃত্যু হয়েছে। মারা যাওয়াদের বেশিরভাগ শিশু।

বিহারের এক কর্মকর্তা জানান, মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে ৩৭ শিশু ও সাত নারী রয়েছেন। গত ২৪ ঘণ্টায় বিভিন্নএলাকায় পানিতে ডুবে তাদের মৃত্যু হয়েছে।

বার্তা সংস্থা এএফপিকে রাজ্যের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের এক কর্মকর্তা জানান, সাম্প্রতিক বন্যায় নদী ও পুকুরে পানি উপচে পড়ছে। এসব নদী-পুকুরে স্নান করতে গিয়ে ৪৬ জনের মৃত্যু হয়েছে। লোকজনকে নদী ও পুকুরের বিপজ্জক স্তরের বিষয়ে সতর্ক করা হলেও তারা স্নানের সময় তা উপেক্ষা করেছেন।

জানা গেছে, মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) থেকে রাজ্যের ২৫ জেলাজুড়ে এসব ঘটনা ঘটেছে।

হিন্দু ধর্মাবলম্বী মায়েরা প্রতিবছর সন্তানদের মঙ্গল ও সমৃদ্ধি কামনার জন্য জিতিয়া বা জীবিতপুত্রিকা উৎসব পালন করেন। আশ্বিন মাসের কৃষ্ণপক্ষের সপ্তম থেকে নবম দিনের মধ্যে তিনদিনের এ উৎসব পালিত হয়। এ সময় সন্তানদের জন্য মায়েরা উপবাস করেন। পরে তাদের নিয়ে বিভিন্ন নদী-পুকুরে স্নান করেন।

বিহারের ওই কর্মকর্তা বলেন, এ ঘটনায় এখনও তিনজন নিখোঁজ রয়েছেন। তাদের মরদেহ উদ্ধারে কাজ করছে কর্তৃপক্ষ। রাজ্য সরকার তাদের সকলের পরিবারের ক্ষতিপূরণের ঘোষণা দিয়েছে।

উৎসব পালনের সময় এ প্রাণহানির ঘটনায় শোক জানিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার জিতিয়া। তিনি ভিকটিমদের প্রত্যেকের পরিবারকে সরকাররের পক্ষ থেকে চার লাখ রুপি দেওয়ার কথা জানিয়েছেন