বাঙালি যুবককে পিটিয়ে হত্যা: যেভাবে অশান্ত হয়ে উঠল দীঘিনালা

মোহাম্মদ কেফায়েত উল্লাহ
খাগড়াছড়ি পার্বত্য জেলার দীঘিনালায় বাঙালি যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় বিক্ষোভকারী শিক্ষার্থীদের মিছিলে হামলার ঘটনার জেরে পাহাড়ি ও বাঙালিদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এসময় পাহাড়িরা কয়েক রাউন্ড গুলি ছোড়ে এবং লারমা স্কয়ার এলাকায় অবস্থিত দোকাপাটে আগুন ধরিয়ে দেয় বলে জানা গেছে।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) বিকালে দীঘিনালা সরকারি কলেজের সাধারণ শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল বের করলে এ সংঘর্ষের ঘটনা ঘটে। উল্লেখ্য, বুধবার সকালে খাগড়াছড়ি জেলা সদরে এক বাঙালি যুবককে পিটিয়ে হত্যার প্রতিবাদে শিক্ষার্থীরা আজ বিকেলে প্রতিবাদ মিছিল ও সমাবেশ করে।

প্রত্যক্ষদর্শীরা জানায়, লারমা স্কয়ারে শিক্ষার্থীদের সমাবেশ চলাকালে একদল পাহাড়ি লাঠিসোটা নিয়ে শিক্ষার্থীদের ওপর অতর্কিত হামলা চালায়। এতে শিক্ষার্থীরা ছত্রভঙ্গ হয়ে যায়। পরে শুরু হয় ধাওয়া-পাল্টা ধাওয়া। এসময় পাহাড়িরা কয়েক রাউন্ড গুলি ছোড়ে এবং লারমা স্কয়ার এলাকায় অবস্থিত দোকাপাটে আগুন ধরিয়ে দেয়। এতে অর্ধশতাধিক দোকান আগুনে ছাই হয়ে গেছে বলে ধারণা করা হচ্ছে।

এই হামলায় অন্তত ১০ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে। আহতদের মধ্যে দু’জনকে চট্টগ্রাম মেডিকেলে পাঠানো হয়েছে। এলাকায় থমথমে পরিস্থিতি বিরাজ করছে। নিরাপত্তা বাহিনীর টহল বাড়ানো হয়েছে। ফায়ার সার্ভিসের কর্মী, সেনাবাহিনী, পুলিশ ও স্থানীয়রা আগুন নিয়ন্ত্রণে কাজ করছে। ঘটনায় অর্ধশতাধিক দোকানপাট পুড়ে গেছে বলে প্রাথমিকভাবে জানা গেছে।

দীঘিনালা উপজেলা নির্বাহী কর্মকর্তা মামুনুর রশিদ বলেন, কিভাবে ঘটনার সূত্রপাত হয়েছে তা এই মুহূর্তে বলতে পারছি না। বর্তমানে পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ, সেনাবাহিনী, বিজিবি কাজ করছে। আগুন নেভানোর কাজ করছে ফায়ার সার্ভিস।