নবাবগঞ্জে ইছামতি নদীতে ঐতিহ্যবাহী নৌকা বাইচ

23

সাদের হোসেন বুলু: ঢাকার নবাবগঞ্জ উপজেলার ইছামতি নদীতে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। শনিবার বিকালে নদীর দুই পাড়ে হাজারো মানুষ এ প্রতিযোগিতা উপভোগ করেন। নৌকা বাইচ ঐতিহ্য রক্ষা জাতীয় কমিটির আয়োজনে ইছামতি নদীতে এই নৌকা বাইচের আয়োজন করা হয়।

সরেজমিনে দেখাযায়, এ সময় ইছামতী নদীর দু’পাড়ে, আশপাশের বাড়ির ছাদ, গাছের ডালে, ব্রিজের রেলিংয়ে উঠে হাজারো মানুষ এ প্রতিযোগিতা উপভোগ করেন। প্রতিযোগিতায় অংশ গ্রহণকারী নৌকাগুলো ইছামতি নদীর হাসনাবাদ , মৌলবীডাঙ্গী ও দেওতলা অংশে নৌকা বাইচ প্রতিযোগীতায় অংশ নেয়।

নৌকা বাইচ ঐতিহ্য রক্ষা জাতীয় কমিটির পরিচালনায় এবং হাসনাবাদ, মৌলভীডাঙ্গি, নয়ানগর, মোলাশীকান্দা, নতুন বান্দুরা ও পুরাতন বান্দুরা এলাকার এলাকার জনসাধারনের সার্বিক সহযোগিতায় এ নৌকা বাইচ অনুষ্ঠিত হয়।

বাইচ আয়োজক কমিটির সভাপতি মো. কামাল হোসেন জানিয়েছেন, ৩৫ বছর পর আবার দেওতলা টু হাসনাবাদ পয়েন্টে নৌকা বাইচ অনুষ্ঠিত হলো। নৌকা বাইচ আপমাদের ইতিহাস ও ঐত্যিহের প্রতিক। আগামীতেও এমন নৌকা বাইচের আয়োজন করা হবে। ঢাকা, মানিকগঞ্জ ও মুন্সিগঞ্জের ১৬ টি ( ঘাসি ও খেলনা নৌকা) নৌক অংশ গ্রহণ করেছে। দুটি করে নৌকার টান হয়েছে।
নৌকা বাইচ প্রতিযোগিতা টিকিয়ে রাখতে আমরা এই বাইচের আয়োজন করি। কিন্তু বর্তমানে নদীতে পানি কম থাকার কারণে ও কচুরীপানার কারণে আগের মতো নৌকা বাইচ আয়োজন করতে পারি না। সরকারের পক্ষ থেকে নদীর কচুরিপানা মুক্ত করতে সহায়তা করলে আরো নৌকা বাইচ আয়োজন করতে সক্ষম হব।

এসময় উপস্থিত ছিলেন, দোহার উপজেলা আওয়ামী লীগ সভাপতি ও উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. আলমগীর হোসেন , নবাবগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারন সম্পাদক মো. জালাল উদ্দিন, যুব লীগের প্রেসিডিয়াম সদস্য মো. মোয়াজ্জেম হোসেন, নৌকা বাইচ কমিটির সভাপতি মাসুদ মোল্লা প্রমূখ।