দফা-রফায় ক্রিকেটারদের ধর্মঘট প্রত্যাহার

19

যেসব দাবিতে আন্দোলন করেছে টাইগার ক্রিকেটাররা, সেসব দাবি মেনে নেয়ার আশ্বাস দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। এর পরিপ্রেক্ষিতে ক্রিকেটাররা জানিয়েছেন: শনিবার থেকে মাঠে ফিরবেন তারা।

তবে ক্রিকেটারদের দাবি অনুযায়ী খেলোয়াড়দের সাথে বোর্ডের আয় ভাগাভাগি নিয়ে কোনো আলোচনা হয়নি বলে জানা গেছে।

দিনভর একের পর এক নাটকীয় ঘটনার পর, সন্ধ্যার কিছু পরে একে একে ক্রিকেটাররা বাংলাদেশ ক্রিকেট বোর্ড কার্যালয়ে আসতে থাকেন।

এরপর রাত সাড়ে নয়টায় বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি ও অন্যান্য বোর্ড কর্মকর্তাদের সাথে শুরু হয় ক্রিকেটারদের বৈঠক।

বৈঠক শেষ করে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রধান নাজমুল হাসান পাপন বলেন: আমি বেশিরভাগই (দাবি) কালকেই (মঙ্গলবার) বলেছি মানার মতো। তবে প্রথমটা বিসিবির কিছু করণীয় নেই, দুটোর বেশি ফ্র্যাঞ্চাইজি খেলার ব্যাপারে যদি কেউ আসে তাহলে আমরা ভেবে দেখবো। এছাড়া বাকি যে ৯ টা দাবি সেগুলো মেনে নিয়েছি।

ক্রিকেটারস ওয়েলফেয়ার অফ বাংলাদেশ বা কোয়াব বাংলাদেশ ক্রিকেট বোর্ডের আওতার বাইরে বলে জানিয়েছে বোর্ড।

পরবর্তীতে বুধবার যে দুটো দাবি যোগ করা হয়েছে সেগুলো আরো ভেবে চিন্তে বিবেচনা করার কথা জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি।

দাবি মেনে বিসিবি সভাপতি বললেন: পারিশ্রমিক ও ভাতা যেগুলো ছিল ও খেলার সুযোগ সুবিধা এইসব ব্যাপারে আমরা কোনো কার্পণ্য করবো না, এটা যে ছয় মাস বা এক বছর পরে তা না কয়েকদিনের মধ্যে আমরা সমন্বয় করবো। আর খেলার যে অবকাঠামো, সেখানে একসাথে সবগুলো জায়গায় অবকাঠামো নিয়ে কাজ করবো

রাজস্ব আয়ের ভাগ ও নারী ক্রিকেটারদের পুরুষ ক্রিকেটারদের সমপর্যায়ের সুবিধা দেয়ার দাবির বিষয়ে পাপন বলেন: নতুন দুটি দাবি নিয়ে আলাপ হয়নি। এই আলাপ না করার পেছনে কারণ হচ্ছে লিগ্যাল কিছু আমরা ধরতে চাই না।

এমন প্রেক্ষাপটে সাকিব আল হাসান বলেছেন: বিসিবি আমাদের প্রথম দিনের দাবি মেনে নিয়েছে এবং বাদবাকি দাবি নিয়ে বিবেচনা করবে বলে জানিয়েছে। কোয়াব নিয়ে আলাপ হয়েছে, দুর্জয় ভাই ও সুজন ভাইয়ের সাথে কথা হয়েছে, অনেক টার্ম আছে যেগুলোর আমরা নামও জানি না। আমরা চাই বর্তমান ক্রিকেটারদের মধ্যে একজন প্রতিনিধি যাতে থাকেন সেখানে।

নতুন দুইটি দাবি নিয়ে সাকিব বলেন: এই দুটি দাবি যেহেতু আজই করা হয়েছে, তাই আমরা এটা নিয়ে আপাতত কথা বলছি না। যেসব আলোচনা হয়েছে তাতে আমরা সন্তুষ্ট। এখন বাস্তবায়ন করা হলে বাকিটা বলতে পারবো।

দিনভর যেসব নাটকীয়তা
ঢাকার গুলশানে একটি রেস্তোঁরায় ধর্মঘটে যাওয়া বাংলাদেশের ক্রিকেটাররা সন্ধ্যায় অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের মতো বোর্ডের রাজস্বের ভাগ চান।

১১ দফার বদলে ১৩ দফা দাবি নিয়ে আসেন তারা।

সুপ্রিম কোর্টের একজন আইনজীবী মুস্তাফিজুর রহমান খান পেশাদার ক্রিকেটারদের একজন মুখপাত্র হিসেবে এক সংবাদ সম্মেলনে ১৩টি দাবি উপস্থাপন করেন।

এর আগে এই দাবিগুলো ডাকযোগে ও ইমেইলের মাধ্যমে বুধবার বিকেল চারটায় বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে পাঠানো হয়েছে বলে জানান ব্যারিস্টার মুস্তাফিজুর রহমান।

দাবির মধ্যে অন্যতম হচ্ছে প্রফেশনাল ক্রিকেটারদের অ্যাসোসিয়েশন গঠন। নতুন দাবীর আর একটি হল নারী ক্রিকেটাররা যে বেতন ভাতা পান তা যেন পুরুষ দলের সদস্যদের সমান হয়।

সংবাদ সম্মেলনের পর আবারো আলোচনায় বসেন ক্রিকেটাররা। শেষদিকে সাকিব আল হাসান এসে জানান বিসিবির সঙ্গে বসে সমস্যার সমাধান করতে আগ্রহী তারা।

এর আগে দফায় দফায় বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কর্মকর্তারা সংবাদ সম্মেলনে এসে ক্রিকেটারদের বোর্ডের সাথে বসার ব্যাপারে আহ্বান জানান।