ঢাকার বাতাস এখন সবচেয়ে দূষিত

বাতাসের মান সূচক (একিউআই) অনুযায়ী সোমবার (২৫ নভেম্বর) সকালে ঢাকার বাতাস পৃথিবীর মধ্যে সবচেয়ে দূষিত। একিউআই সূচকে সোমবার সকাল ৮টায় ঢাকার স্কোর ছিল ২৪২। এর অর্থ হলো ঢাকায় বাতাসের মান খুবই অস্বাস্থ্যকর।

এই তালিকায় ঢাকার পরেই রয়েছে যথাক্রমে ভারতের দিল্লি, পাকিস্তানের লাহোর ও মঙ্গোলিয়ার উলানবাতার শহর। একিউআই সূচকে দিল্লির স্কোর ২১১ এবং লাহোর ও উলানবাতারের স্কোর ১৯৮।

উল্লেখ্য, প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা সূচক একিউআই একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের জন্য কোন ধরনের স্বাস্থ্য ঝুঁকি তৈরি হতে পারে তা জানায়। রোববার দিনের বেশিরভাগ সময়েই একিউআই সূচকে ঢাকাই ছিল বিশ্বের সবচেয়ে দূষিত শহর।

একিউআইতে ৫১ থেকে ১০০ স্কোর পাওয়ার মানে হলো বাতাসের মান গ্রহণযোগ্য। ১০১ থেকে ১৫০ স্কোর পাওয়ার অর্থ হচ্ছে বাতাসের মান দূষিত। আর মান ২০১ থেকে ৩০০ হলে মানুষ লক্ষণীয়ভাবে ক্ষতিগ্রস্ত হয় এবং এ সময় মানুষকে বাড়ির ভেতরে থাকতে ও তাদের কার্যক্রম সীমিত রাখার পরামর্শ দেয়া হয়।

প্রসঙ্গত, ঢাকা দীর্ঘদিন ধরেই দূষিত বাতাস নিয়ে হিমশিম খাচ্ছে। শীত ও গ্রীষ্মকালে শহরটিতে বায়ু দূষণ চরমে উঠলেও বর্ষায় অবস্থার উন্নতি দেখা যায়।