ঢাকায় পৌঁছেছেন ডোনাল্ড লু

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী সেক্রেটারি ডোনাল্ড লু এবং সহকারী মার্কিন বাণিজ্য প্রতিনিধি ব্র্যান্ডন লিঞ্চ ইউএস প্রতিনিধিদলের অংশ হিসেবে বিভিন্ন বিষয়ে আলোচনার জন্য আজ বিকেলে ঢাকায় পৌঁছেছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিচালক (উত্তর আমেরিকা) সামিয়া ইসরাত রনি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে মার্কিন এই উচ্চপদস্থ কর্মকর্তাদের স্বাগত জানান।

মন্ত্রণালয় জানিয়েছে, দ্বিপাক্ষিক সম্পর্কের বিভিন্ন বিষয়ে আলোচনা করতে মার্কিন প্রতিনিধি দলটি বাংলাদেশ সফর করছে।

এর আগে সকালে একই প্রতিনিধিদলের অংশ হিসেবে ইউএস ডিপার্টমেন্ট অব ট্রেজারি ডিপার্টমেন্টের ইন্টারন্যাশনাল ফিন্যান্স বিষয়ক সহকারী সেক্রেটারি ব্রেন্ট নেইম্যান ঢাকা এসে পৌঁছালে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (উত্তর আমেরিকা) খন্দকার মাসুদুল আলম তাকে স্বাগত জানান।
প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে অন্তর্বর্তী সরকার গঠনের পর প্রথম মার্কিন উচ্চ পর্যায়ের প্রতিনিধিদলকে স্বাগত জানাতে ব্যাপক ও বহুমুখী আলোচনার জন্য ঢাকা প্রস্তুত রয়েছে।

প্রধান উপদেষ্টা অধ্যাপক ইউনূস, পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা মোঃ তৌহিদ হোসেন এবং অর্থ উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদসহ অন্যান্য আরো কয়েকটি বৈঠকে অংশ নেওয়ার কথা রয়েছে মার্কিন এই প্রতিনিধি দলটির।

পররাষ্ট্র সচিব জসিম উদ্দিন আয়োজিত একটি মধ্যাহ্নভোজেও যোগদান করবেন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলটি। যেখানে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের প্রতিনিধিরা উপস্থিত থাকবেন।
পররাষ্ট্র সচিব মোঃ জসিম উদ্দিন শুক্রবার এই সফর প্রসঙ্গে গণমাধ্যমকে বলেন, শুধু একটি বিষয় নয়, বিস্তৃত বিষয় নিয়ে আলোচনা হবে।

মার্কিন পররাষ্ট্র দফতরের একজন মুখপাত্রের মতে, আলোচনায় যুক্তরাষ্ট্র কীভাবে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি, আর্থিক স্থিতিশীলতা এবং উন্নয়ন অগ্রাধিকারে অবদান রাখতে পারে তা নিয়ে আলোচনা করা হবে।

তার এ সফরের আগে স্টেট ডিপার্টমেন্ট থেকে জানানো হয়েছিল, সহকারী সেক্রেটারি লু ইন্দো-প্যাসিফিক অঞ্চল জুড়ে অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং স্থিতিশীলতার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতি পুনর্নিশ্চিত করবেন।