জন্ম নিবন্ধন সনদ অনলাইন করবেন যেভাবে

২০২১ সালের পহেলা জানুয়ারি থেকে স্কুলে ভর্তি, এসএসসি পরীক্ষার রেজিস্ট্রেশন, পাসপোর্টের জন্য আবেদনসহ আরও বেশকিছু ক্ষেত্রে জন্ম নিবন্ধন সনদ বাধ্যতামূলক করা হয়েছে। এরপর থেকেই অনেকে জন্ম নিবন্ধন অনলাইন করতে গিয়ে দুর্ভোগ পোহাচ্ছেন।

এজন্য প্রিয়দেশ নিউজের পাঠকদের জন্য জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়মাবলী তুলে ধরা হলো।

জন্ম নিবন্ধন অনলাইন করার আবেদন প্রক্রিয়া
জন্ম নিবন্ধন অনলাইন আবেদন করার জন্য প্রথমে bdris.gov.bd/br/application ওয়েব অ্যাড্রেসে যেতে হবে। জন্ম নিবন্ধন সনদ কোন ঠিকানা থেকে গ্রহণ করতে চান তা সিলেক্ট করতে হবে। এজন্য জন্মস্থান, স্থায়ী ঠিকানা বা বর্তমান ঠিকানা সিলেক্ট করতে হবে। এরপর পরবর্তী মেনুতে ক্লিক করলে নতুন জন্ম নিবন্ধনের জন্য আবেদন ফরম চলে আসবে। সেই ফরমে চাওয়া তথ্যগুলো যথাযথভাবে পূরণ করে সাবমিট করতে হবে।

নিবন্ধক কার্যালয়ের জন্য আপনার জন্ম স্থান বা স্থায়ী ঠিকানার বিভাগ, জেলা, প্রভৃতি ধাপ পার হয়ে ওয়ার্ড পর্যন্ত নির্বাচন করতে হবে। অনলাইন জন্ম নিবন্ধনের আবেদন ফরম প্রথমে বাংলায় (ইউনিকোড) ও পরবর্তীতে ইংরেজিতে পূরণের পর প্রয়োজনীয় সম্পাদনা করে সংরক্ষণ বাটনে ক্লিক করুন। সংরক্ষণ বাটনে ক্লিক করলেই আবেদন পত্রটি সংশ্লিষ্ট নিবন্ধক কার্যালয়ে স্থানান্তিরত হয়ে যাবে, আবেদনকারীর আর কোন সংশোধনের সুযোগ থাকবে না। অতঃপর পরবর্তী ধাপে প্রিন্ট বাটনে ক্লিক করলে আবেদনপত্রের মুদ্রিত কপি পাবেন। সনদের জন্য ১৫ দিনের মধ্যে উক্ত আবেদনপত্রে নির্দেশিত প্রত্যয়ন সংগ্রহ করে প্রযোজ্য ক্ষেত্রে প্রয়োজনীয় প্রমাণপত্রের সত্যায়িত কপিসহ নিবন্ধক অফিসে যোগাযোগ করুন।

যেসব ডকুমেন্ট প্রয়োজন
জন্ম নিবন্ধন অনলাইন আবেদন সম্পন্ন করার জন্য নিম্নলিখিত ডকুমেন্টগুলো প্রয়োজন। ডকুমেন্টগুলো হলো– চিকিৎসা প্রতিষ্ঠানের ছাড়পত্র বা চিকিৎসা প্রতিষ্ঠান প্রদত্ত জন্ম সংক্রান্ত সনদের সত্যায়িত কপি বা পূরণকৃ্ত আবেদনপত্রে বার্থ এটেন্ডের এর প্রত্যায়ন বা ইপিআই কার্ডের সত্যায়িত অনুলিপিপি। মাতা/ পিতামহ/ পিতামহীর দ্বারা স্বনামে স্থায়ী ঠিকানা হিসেবে ঘোষিত আবাসস্থলের বিপরীতে হালনাগাদ কর পরিশোধের প্রমাণপত্র বা পিতা/ মাতা/ পিতামহ/ পিতামহীর জাতীয় পরিচয়পত্র বা পাসপোর্ট ঘোষিত স্থায়ী ঠিকানা বা জমি অথবা বাড়ি ক্রয়ের দলিল, খাজনা ও কর পরিশোধ রশিদ (নদীভাঙ্গন অন্য কোন কারণে স্থায়ী ঠিকানা বিলুপ্ত হলে)।

জন্ম নিবন্ধন অনলাইন করতে খরচ কেমন
দেশে বর্তমানে যে প্রক্রিয়া চালু রয়েছে সে অনুযায়ী অনলাইনে জন্ম নিবন্ধন সনদের ফর্ম পূরণ করে অনলাইনেই তা জমা দেয়া যায়। অনলাইনে ফর্ম জমা দেয়ার ১৫দিন পর ফর্ম প্রিন্ট করে সাথে প্রয়োজনীয় কাগজপত্র সংযুক্ত করে আঞ্চলিক জন্ম নিবন্ধন অফিসে গিয়ে জমা দিতে হয়। এরপর দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সেসব কাগজপত্র যাচাই সাপেক্ষে কিছুদিন পর জন্ম নিবন্ধন সনদ দিয়ে থাকেন।

এজন্য বয়স ভেদে জন্ম নিবন্ধন সনদ সংগ্রহ করতে সরকার নির্ধারিত ফি ২৫ থেকে ৫০ টাকা, আর সনদে সংশোধনের ক্ষেত্রে প্রয়োজন হয় ৫০ থেকে ১০০ টাকা। এর বাইরে জন্ম নিবন্ধন সনদ সংগ্রহ করতে আর কোনো টাকা দিতে হয় না।