ক্ষমতা নয়, আদর্শিক চেতনায় ছাত্রদের রাজনীতিতে উদ্বুদ্ধ করতে হবে: সাইফুল আলম

রিয়াজ উদ্দিন চট্টগ্রাম ব্যুরো
চট্টগ্রাম মহানগর ছাত্রদলের আহবায়ক সাইফুল আলম বলেছেন, ক্ষমতার অংশ হওয়ার প্রত্যাশায় ছাত্র সংগঠনে যোগ দেয়া একটা ট্রেন্ড হয়ে গেছে। আদর্শিক চেতনায় উজ্জীবিত হয়ে রাজনীতিতে না আসলে ছাত্র রাজনীতির লক্ষ্য উদ্দেশ্য ব্যর্থ হবে। তাই ক্ষমতা নয়, আদর্শিক চেতনায় ছাত্রদের রাজনীতিতে উদ্বুদ্ধ করতে হবে।

১ অক্টোবর বিকাল চারটায় নাসিমন ভবন ছাত্রদল কার্যালয়ে হাজী মুহাম্মদ মহসিন কলেজ ছাত্রদলের মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, শিক্ষার্থীদের নানা সমস্যা সমাধানে ছাত্র সংগঠনগুলোর ভূমিকা থাকে। সব রাজনৈতিক দলকে একই কাতারে ফেলা বা শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্র রাজনীতির ওপর নিষেধাজ্ঞা চাওয়া খুবই সহজ কাজ। কিন্তু সত্যিকারে প্রয়োজন হচ্ছে ছাত্র রাজনীতির ফলে সৃষ্ট সমস্যা ও সমস্যা সৃষ্টিকারীদের চিহ্নিত করা এবং এসব সমস্যার সমাধান করা। তবেই ছাত্ররাজনীতির যে চেতনায় আমাদের স্বাধীনতা অর্জিত হয়েছে, সেই চেতনা স্বাধীন এই দেশকে এগিয়ে নিতে কার্যকর ভূমিকা পালন করবে।

প্রধান বক্তা হিসেবে চট্টগ্রাম মহানগর ছাত্রদলের সদস্য সচিব শরিফুল ইসলাম তুহিন বলেন, ভয়হীন নিরাপদ ক্যাম্পাস, জোর করে কেউ রাজনৈতিক দলের প্রোগ্রামে নিয়ে যাওয়ার অপসংস্কৃতি থেকে সরে আসতে হবে। বিগত বছরগুলোতে কলেজে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে মারামারি, হলের সিট দখল, ইভটিজিংয়ের মতো ঘটনা ক্যাম্পাসে আর না ঘটে সেজন্য ছাত্রদলকে যথাযথ পদক্ষেপ নিতে হবে। ক্যাম্পাসে রাজনৈতিক ও অরাজনৈতিক সকল শিক্ষার্থীর সমান সুবিধা নিশ্চিত করতে হবে। তবেই সত্যিকারের ছাত্র রাজনীতি প্রতিষ্ঠিত হবে।

হাজী মুহাম্মদ মহসিন কলেজ ছাত্রদলের আহবায়ক গিয়াস উদ্দিন সারজিল সভাপতিত্বে সদস্য সচিব জাহাঙ্গীর আলম এর সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন চট্টগ্রাম মহানগর ছাত্রদলের যুগ্ম আহবায়ক যথাক্রমে তারিকুল ইসলাম তানভীর, সালাউদ্দিন সাহেদ, আরিফুর রহমান মিঠু, ফখরুল ইসলাম শাহীন, সদস্য যথাক্রমে আল মামুন সাদ্দাম, কামরুল হাসান আকাশ, এনামুল হক, আব্বাস উদ্দিন, হাজী মহসিন কলেজ যুগ্ম আহবায়ক যথাক্রমে শাহাদাত হোসেন আকাশ, কামরুল হোসেন, মাহফুজুর রহমান ,আরিফ হোসেন জুমন, সদস্য কেফায়েত, নুরনবী, মোজাম্মেল, রিয়াজ সহ প্রমুখ নেতৃবৃন্দ।