এমপি শাওন ও সম্রাটসহ ১০ জনের ব্যাংক হিসাব তলব

21

ভোলা-৩ আসনের সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরী শাওন ও ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের সভাপতি ইসমাইল হোসেন চৌধুরী সম্রাটসহ আরও ১০ জনের ব্যাংক হিসাব তলব করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

এর আগে যুবলীগ নেতা জি কে শামীম ও খালেদ মাহমুদ ভূঁইয়ার ব্যাংক হিসাব জব্দ করা হয়।

এনবিআর ছাড়াও একই সাথে বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটও (বিএফআইইউ) হিসাবগুলোতে নজরদারি করছে।

এনবিআর ও বাংলাদেশ ব্যাংক সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানায়, ক্যাসিনোর সাথে যুক্ত নেতাদের মধ্যে যাদের নাম সংবাদ মাধ্যমে এসেছে তাদের হিসাব তলব করে বাণিজ্যিক ব্যাংকগুলোকে চিঠি দিয়েছে এনবিআর। এছাড়া সংশ্লিষ্টদের ব্যাংক হিসাব থেকে টাকা উত্তোলনের জন্য বড় অংকের কয়েকটি চেক বিভিন্ন ব্যাংকে গেলে ব্যাংকগুলো এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের পরামর্শ চায়। এতে বাংলাদেশ ব্যাংক সংশ্লিষ্ট হিসাবগুলোর বিষয়ে নজরদারি বাড়ায়।

ব্যাংক হিসাব তলবের তালিকায় ১২ জনের মধ্যে সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরী শাওন, তার স্ত্রী ফারজানা চৌধুরী, যুবলীগের ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি ইসমাইল চৌধুরী সম্রাট, প্রশান্ত কুমার হালদার, আফসার উদ্দীন মাস্টার, আয়েশা আক্তার, শামীমা সুলতানা, শেখ মাহামুদ জোনাইদ, মো. জহুর আলম, এসএম আজমল হোসেন, ব্রজ গোপাল সরকার ও শরফুল আওয়ালের নাম রয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) প্রধান আবু হেনা মোহা. রাজী হাসান বলেন, যাদের বিরুদ্ধে মামলা হয়েছে তাদের হিসাব স্থগিত করা হয়েছে। বাকিদের হিসাবের তথ্য চাওয়া হয়েছে।

তিনি বলেন, মানি লন্ডারিং প্রতিরোধ আইন অনুযায়ী এবং মানি লন্ডারিং বিধিমালায় যে বিধান আছে সেগুলো অনুযায়ী কোনো মামলা হলে কিংবা কোনো সংবাদ হলে এই পদক্ষেপ নেয়া হয়।